আগামী ২৪ ঘণ্টার মধ্যে ইয়েমেনে বিমানবন্দর ও সমুদ্রবন্দর খুলে দেওয়া হবে বলে জানিয়েছে সৌদি আরবের জাতিসংঘ মিশন। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালে সৌদি আরবের জাতিসংঘ মিশন থেকে এই বিবৃতি পাঠানো হয়। বিবৃতিতে বলা হয়, ‘ আগামী ২৪ ঘণ্টার মধ্যে বিমানবন্দর ও সমুদ্রবন্দর খুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে।

৪ নভেম্বর ইয়েমেন থেকে সৌদি আরবের রাজধানী কিং খালিদ বিমানবন্দরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুথি বিদ্রোহীরা। আকাশে ওই ক্ষেপণাস্ত্র প্রতিহত করলেও কঠোর পদক্ষেপ নেয় সৌদি কর্তৃপক্ষ।

এই মিসাইল হামলার পেছনে ইরানের সংশ্লিষ্টতা রয়েছে বলে অভিযোগ করে তারা। ইরান যেন অস্ত্র সরবরাহ করতে না পারে এমন যুক্তিতে ইয়েমেনের আকাশ, স্থল ও সমুদ্রপথে অবরোধ আরোপ করে সৌদি নেতৃত্বাধীন জোট।

বিবৃতিতে বলা হয়, এডেন, মোচা ও মুকালা বন্দর খোলা হবে আগে। অবরোধের কারণে সীমান্তে আটকে ছিলো অনেক ত্রাণ।

জাতিসংঘসহ অন্যান্য ত্রাণ সংস্থা জানিয়েছিলো এই মানবিক সহায়তা সময়মতো পৌঁছে দিতে না পারলে ভয়াবহ দুর্ভিক্ষের শিকার হবে ইয়েমেন। মৃত্যুঝুঁকিতে পড়বে লাখ লাখ মানুষ। সৌদি অবরোধ তুলে নেওয়ার জন্য আসতে থাকে আন্তর্জাতিক চাপ। অবশেণে অবরোধ তুলে নেওয়ার ইঙ্গিত আসলো সৌদি কর্তৃপক্ষের থেকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য