আফগানিস্তানের কুন্দুজ প্রদেশে সম্প্রতি আমেরিকা যে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে সে ব্যাপারে নিরপেক্ষ ও পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আফগান সরকারসহ মানবাধিকারের সমর্থক আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি এই আহ্বান জানিয়েছে।

একইসঙ্গে আফগানিস্তানের বিভিন্ন এলাকায় আমেরিকার অব্যাহত বিমান হামলা অবিলম্বে বন্ধ করারও আহ্বান জানিয়েছে রাশিয়া।

গত ৩ নভেম্বর আফগানিস্তানের কুন্দুজ প্রদেশের চাহারদাররা শহরে মার্কিন বিমান হামলায় অন্তত ৫৫ বেসামরিক আফগান নাগরিক নিহত এবং আরো বহু লোক আহত হয়।

এর আগে ২০১৫ সালের নভেম্বর মাসে কুন্দুজ শহরে অবস্থিত একটি হাসপাতালে ভয়াবহ বিমান হামলা চালিয়েছিল আমেরিকা। বিদেশি চিকিৎসকদের পরিচালিত হাসপাতালটিতে চালানো ওই হামলায় ৪২ জন রোগী ও চিকিৎসক নিহত এবং শতাধিক রোগী আহত হয়েছিলেন।

মার্কিন বাহিনী এমন সময় আফগানিস্তানের বেসামরিক অবস্থানে এ ধরনের পাশবিক হামলা চালাচ্ছে যখন কাবুলের সঙ্গে স্বাক্ষরিত নিরাপত্তা চুক্তিতে ওয়াশিংটন বেসামরিক অবস্থানে কোনোরকম হামলা না চালানোর প্রতিশ্রুতি দিয়েছে। আমেরিকা এখন পর্যন্ত নিজের দেয়া ওই প্রতিশ্রুতি পালন না করে উল্টো আফগানিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন করে যাচ্ছে।

মার্কিন সরকার ২০০১ সালে সন্ত্রাস বিরোধী যুদ্ধের অজুহাতে আফগানিস্তান দখল করে নেয়। কিন্তু ১৬ বছর পর আজও দেশটিতে নিরাপত্তা প্রতিষ্ঠা করতে পারেনি ওয়াশিংটন। মার্কিন আগ্রাসনে কেবল বিরাণভূমিতে পরিণত হয়েছে আফগানিস্তান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য