দিনাজপুর সংবাদাতাঃ জিংক সমৃদ্ধ ব্রিধান-৭২ এর কর্তন উপলক্ষে দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলা নাফানগর ইউনিয়নের সোনাহারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্নে মাঠ দিবস পালিত হয়।

৬ নভেম্বর সোমবার আরডিআরএস বাংলাদেশ, দিনাজপুর ইউনিট আয়োজিত অনুষ্ঠানে নাফানগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহনেওয়াজ পারভেজ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বোচাগঞ্জ উপজেলার কৃষি অফিসার বাসুদেব রায়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আরডিআরএস বাংলাদেশ দিনাজপুর ইউনিটের কর্মসূচী ব্যবস্থাপক (মাঠ সমন্বয়) তপন কুমার সাহা, হারভেস্ট প্লাস প্রোগ্রাম এর এআরডিও মোঃ রুহুল আমিন মন্ডল, কৃষি কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম।

বক্তারা বলেন, জিংক মানবদেহের শারীরিক ও মানসিক বিকাশে একটি অত্যাবশকীয় উপাদান। জিংকের অভাবে বিভিন্ন রোগের লক্ষন সরাসরি প্রাকাশ পায়। আমাদর শরীরের চাহিদা বিবেচনা করে প্রতি গ্রাম ব্রী ধান-৭২ এর চালের মধ্যে ২২.৮ মিঃ গ্রাঃ জিংক নামক খনিজ উপাদান দেওয়া আছে যা একজন মানুষের দৈনিক চাহিদার উপর ভিত্তি করে নির্ধারণ হয়েছে। প্রতিদিন একজন মানুষ জিংস সমৃদ্ধ ব্রী ধান-৭২ এর ভাত খেলে বাহির থেকে আর জিংক সরবরাহ করার প্রয়োজন হবে না।

এজন্য কৃষকদের অধিক পরিমাণ জিংক উৎপাদন সমৃদ্ধ ব্রী ধান-৭২ চাষ করতে হবে। উল্লেখ্য হার্ভেস্ট প্লাস প্রজেক্টের আওতায় চলতি আমন মৌসুমে চাষাবাদের জন্য দিনাজপুর জেলা সদর, বীরগঞ্জ, বিরল ও বোচাগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়ন ফেডারেশনের ৫৫০ জন কৃষককে জিংক সমৃদ্ধ ব্রী ধান-৭২ বেং ৫০০ জন কৃষককে ব্রী ধান-৬২ বিতরণ করা হয়। সভা শেষে গ্রামের কৃষক মোঃ আনারুলের ২৫ শতক জমিতে চাষকৃত ব্রী ধান-৭২ এর ফসল কর্তনের মাধ্যমে মাঠ দিবসের উদ্বোধন করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য