স্পেনের কাতালুনিয়া অঞ্চলের বরখাস্ত প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন ও তার চার মন্ত্রীকে শর্তাধীন মুক্তি দিয়েছেন বেলজিয়ামের এক বিচারক।

বেলজিয়ামে আশ্রয় নেওয়া পুজদেমন ও তার সঙ্গী সাবেক চার কাতালান মন্ত্রীকে গ্রেপ্তারে স্পেনের উচ্চ আদালত ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পর রোববার ব্রাসেলসে পুলিশের কাছে আত্মসমর্পণ করেছিলেন তারা।

স্পেনে তাদের বিরুদ্ধে বিদ্রোহ, সরকারি তহবিলের অপব্যহার ইত্যাদি অভিযোগ আনা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, তাদের আগামী ১৫ দিনের মধ্যে ফের আদালতে হাজিরা দিতে হবে বলে সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন বেলজিয়ামের এক কৌঁসুলি।

আদালতের অনুমিত ছাড়া তাদের বেলজিয়াম ত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পাশাপাশি আদালতকে তাদের বেলজিয়ামের আবাসস্থলের বিস্তারিত জানাতে আদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

পুজদেমন বাদে বাকি চারজন হলেন তার সাবেক সরকারের কৃষিমন্ত্রী মেরিটজেল সেরেট, স্বাস্থ্যমন্ত্রী এন্টনি কমিন, সংস্কৃতিমন্ত্রী লুইজ পুইজ এবং শিক্ষামন্ত্রী ক্লারা পনসাতি।

গত ২৭ অক্টোবর কাতালুনিয়ার পার্লামেন্টে স্বাধীতার ঘোষণা আসার পর আঞ্চলিক সরকার ভেঙে দিয়ে সেখানে কেন্দ্রের শাসন জারি করে স্পেন। সেই সঙ্গে পুজদেমন ও তার মন্ত্রীদের বরখাস্ত করা হয়।

এরপর কাতালুনিয়ার স্বাধীনতাপন্থি এই নেতাদের বিরুদ্ধে স্পেনের আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়। কিন্তু তার আগেই চার সহযোগীকে নিয়ে বেলজিয়ামে চলে যান পুজদেমন।

আদালতের সমনে হাজির না হওয়ায় গত শুক্রবার স্পেনের একজন বিচারক ওই পাঁচজনের বিরুদ্ধে ইউরোপীয় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য