রাশিয়ার উপকূলীয় শহর সোচিতে সিরিয়া বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন স্থগিত করেছে মস্কো। এ কথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিন। আগামী ১৮ নভেম্বর সম্মেলনটি অনুষ্ঠানের কথা ছিল।

ইব্রাহিম কালিন গতকাল (রোববার) জানান, সম্মেলন স্থগিত করা হয়েছে এবং পরে যদি এ সম্মেলন অনুষ্ঠিত হয় তাহলে তাতে সিরিয়ার ডেমোক্র্যাটিক ইউনিয়ন পার্টি বা পিওয়াইডি’র মতো কুর্দি সংগঠনগুলোকে আমন্ত্রণ জানানো হবে না। তুরস্কের এনটিভি টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে ইব্রাহিম কালিন বলেন, “রাশিয়া আমাদের জানিয়েছে যে, সম্মেলন স্থগিত করা হয়েছ এবং পিওয়াইডি-কে এ সম্মলনে আমন্ত্রণ জানানো হবে না।”

সিরিয়ার চলমান সংঘাতে কুর্দি সংগঠনগুলোর ভূমিকায় তুরস্ক বিরক্ত এবং পিওয়াইডি-কে আংকারা সন্ত্রাসী সংগঠন বলে বিবেচনা করে। কালিন বলেন, “সম্মেলনে কুর্দি গোষ্ঠীগুলোর আমন্ত্রণের বিষয়ে আমরা আপত্তি জানিয়েছে এবং মস্কো বিষয়টি গ্রহণ করে এ সম্মেলন স্থগিত করার কথা জানিয়েছে। ফলে ১৮ নভেম্বর সম্মেলনটি অনুষ্ঠিত হবে না।”

কাজাখস্তানের রাজধানী আস্তানায় সিরিয়া বিষয়ক সর্বশেষ শান্তি সম্মেলন অনুষ্ঠানের পর রাশিয়ার সোচি শহরে সিরিয়ার বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে একটি সম্মেলন করার পরিকল্পনা করেছিল মস্কো। কিন্তু কুর্দিদের আমন্ত্রণ জানানোর বিষয়ে তুরস্ক আপত্তি জানিয়েছে। আংকারা মনে করে- তুরস্কের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে’র সঙ্গে পিওয়াইডি’র সম্পর্ক রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য