মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদায় চলতি মৌসুমে আগাম শীতের আজে শুরু হয়েছে। গত কয়েক দিন থেকে হালকা ও ভারী কুয়াশার চাদরে ঢেকে যাচ্ছে বোদা সহ পঞ্চগড় জেলার সব অঞ্চল।

দিনের বেলা কড়া রোদের কারণে শীত তেমন একটা অনুভূত না হলেও রাতের বেলা ফ্যানের সুইচ অফ রেখে গায়ে কাঁথা কম্বল জড়াতে হচ্ছিল গত পনের দিন আগে থেকেই। অন্যান্য বছরের চেয়ে প্রায় এক মাস দেরীতে হলেও প্রকৃতি জানান দিচ্ছিল শীত আসছে। আর মনে হয় পুরো শীতের কাঁপনী শুরু সহ কুয়াশার চাদরে ঢেকে যায় বিস্তৃর্ণ এলাকা। রাত বাড়ার সাথে সাথে নদীর তীরবর্তী এলাকাসহ গোটা এলাকা কুয়াশায় ঢেকে যায়।

আর আকাশে মেঘের কারণে সকাল হওয়ার অনেক পরে সূর্য দেখা পাওয়া যায়। এর আগ পর্যন্ত কুয়াশা অব্যাহত থাকে। এদিকে শীত শুরু হয়ে যাওয়ায় মৌসূমী শীতবস্ত্র ব্যবসায়ীরা তাদের পুরাতন কাপড়ের পসরা সাজাতে শুরু করেছে। অনেক ব্যবসায়ী পুরাতন কাপড়ের গাট (গাট্টি) আনার জন্য রাজধানী ঢাকায় অবস্থান করছেন। আর দিন পনের পরই শুরু হয়ে যাবে তাদের জমজমাট ব্যবসা।

আর লেপ-তোষক কারিগররা তাদের কাজ শুরু করে দিয়েছেন সমান তালে। বোদা বাজার শহীদ মান্নান সড়কে লেপ-তোষক ব্যবসায়ী বছিরুল ও জয়নার জানান, আমাদের কারিগরেরা এখন খুব ব্যস্ত। প্রতিদিন তাদের ২০/২৫টি করে লেপ-তোষক তৈরী করতে হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য