দিনাজপুরঃ “উৎপাদন মূখী সমবায় করি-উন্নত বাংলাদেশ গড়ি”-এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুর জেলাতেও জেলা সমবায় বিভাগের আয়োজনে ৪৬তম জাতীয় সমবায় দিবস ২০১৭ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, নির্বাচিত সফল সমবায় সংগঠনসমূহের মাঝে সম্মাননা ক্রেষ্ট-সনদপত্র প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়েছে। ৪ নভেম্বর শনিবার সকাল ১০টায় দিনাজপুর জেলা স্কুল প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য সমবায় র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জিলা স্কুল মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালীর পূর্বে একই স্থানে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়। উক্ত র‌্যালীতে জেলা সমবায় বিভাগের নিবন্ধনকৃত বিভিন্ন সংগঠন ও সমিতির সদস্যবৃন্দ অংশ নেয়। জেলা সমবায় অফিসার মোঃ তোজাম্মেল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ গোলাম রাব্বী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাহফুজ্জামান আশরাফ, সদর ইউসিসিএ লিঃ এর চেয়ারম্যান মোঃ মোজাম্মেল হক, জেলা সমবায় কার্যালয়ের উপ-সহকারী নিবন্ধক মোঃ আব্দুর রৌফ। অনুষ্ঠানে তারিকুল শরীফ ও হালিমা খাতুনের সঞ্চালনায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন মকসুদুর রহমান, মোঃ আকরাম হোসেন, রাবেয়া খাতুন রানু, মোঃ নুরুন্নবী প্রমূখ। আলোচনা সভা শেষে জেলা সমবায় কার্যালয়ের পক্ষ থেকে নির্বাচিত কয়েকটি সফল সমবায় সমিতি ও সফল সমবায়ীকে ক্রেষ্ট ও সনদপত্র প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্ত সংগঠন সমূহ হলো- নর্দান মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিঃ, সদর টেক্সটাইল বাজার ক্ষুদ্র ব্যবসায়ী বহুমূখী সমবায় সমিতি লিঃ, সাম্য সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিঃ, দিনাজপুর সদর উপজেলা শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, বালুবাড়ী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, খানপুর মহিলা সমবায় সমিতি লিঃ ও টেক্সটাইল বাজার কৃষি উন্নয়ন সমবায় সমিতি লিঃ। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জেলা সমবায় কার্যালয়ের প্রশিক্ষক বাসুদেব চন্দ্র দাস।

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধিঃ সারা দেশের ন্যায় কাহারোলেও জাতীয় সমবায় দিবস পালিত।
দিনাজপুরের কাহারোল উপজেলা সমবায় অধিদপ্তর ৪ নভেম্বর’১৭ সকাল ১০টার সময় ৪৬তম সমবায় দিবস পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেন। কর্মসূচীর মধ্যে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন, র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালী শেষে উপজেলা পরিষদ অডিটরিয়ামে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী, উপজেলা ইউসিসি’র চেয়ারম্যান মোঃ নূরল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা সমবায় অফিসার মোঃ আমিনুল ইসলাম। আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পুজা উদ্্যাপন পরিষদের সভাপতি গোপেশ চন্দ্র রায়, সমবায় মোঃ হামিদুল ইসলাম, আওয়ামীলীগের সাধারণ সদস্য মোঃ হাফিজুল ইসলাম চৌধুরী, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সঞ্জয় কুমার মিত্র, মোঃ কামাল হোসেন, সুশিল চন্দ্র রায় প্রমুখ।

চিরিরবন্দরঃ ‘‘উৎপাদনমূখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শনিবার দিনাজপুরের চিরিরবন্দরে পালিত হয়েছে ৪৬ তম জাতীয় সমবায় দিবস। সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন ও সমবায় দপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর হতে একটি বর্নাঢ্য র‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে সমবায় দপ্তরের সামনে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধু হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ গোলাম রব্বানীর সভাপতিত্বে আলোচনা সভায় উপজেলা আওয়ামীলীগ সভাপতি আইয়ুবুর রহমান শাহ, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান তরু বালা রায়, চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) শফিকুল ইসলাম, উপজেলা ছাত্রলীগ সাধারন সম্পাদক সিফাত শাহ বক্তব্য রাখেন। এসময় উপজেলার ১২ ইউনিয়নের প্রায় ৩ শতাধিক সমবায়ী সদস্য উপস্থিত ছিলেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য