দিনাজপুরঃ দিনাজপুরে জাতীয় কৃমি নিয়ন্ত্রন সপ্তাহ-২০১৭ এর উদ্বোধন করা হয়েছে। ৪ নভেম্বর হতে ২৩ নভেম্বর পর্যন্ত ধাপে ধাপে জেলায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রুতটি শিশুকে একটি করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।

শনিবার (৪ নভেম্বর) সকাল ১০টায় দিনাজপুর পৌরসভার স্বাস্থ্য বিভাগের আয়োজনে শহরের নভারা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে দু’জন শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাইয়ে কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলশ।

এ সময় পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিরলর মো. মোস্তাফিজুর রহমান মাসুদ, সংরক্ষিত আসনের কাউন্সিলর মাকসুদা পারভনি মিনা, নভারা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিস্টার হাসী গোমেজ, পৌরসভার স্বাস্থ্য পরিদর্শক মো. লিয়াকত আলী, সুপারভাইজার মোমরেজ সুলতানা মালা, টিকাদানকারী মোছাঃ আফরোজা খাতুনসহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দেশব্যাপী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো কর্মসূচীর অংশ হিসেবে দিনাজপুর পৌর এলাকার কেজি স্কুল, প্রাথমিক বিদ্যালয়, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, দাখিল মাদরাসাসহ ১৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একযোগে এই কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হয়।

এই কর্মসূচী প্রথম ধাপে সকল প্রাথমিক বিদ্যালয় ৪ থেকে ৯ নভেম্বর পর্যন্ত, দ্বিতীয় ধাপে সকল মাধ্যমিক উচ্চ বিদ্যালয় ১৬ থেকে ২৩ নভেম্বর কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো হবে। কৃমির ঔষধ খাওয়ার সাথে পুষ্টির সম্পর্ক রয়েছে। কৃমি থাকলে শরীরের পুষ্টি নষ্ট করে ফেলে। যার ফলে শরীর দুর্বলসহ রোগ প্রতিরোধের ক্ষমতা কমে আসে। তাই পরিবারের সবাইকে কৃমিনাশক ঔষধ খাওয়া দরকার। এবারে দিনাজপুর জেলায় ৮ লাখ ৪ হাজার ৯৪ জন শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

কাহারোলঃ দিনাজপুরের কাহারোলে গত কাল শনিবার সকাল ১১টায় কাহারোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কাহারোল উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ নভেম্বর’১৭ এর শুভ উদ্ধোধন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আরজ উল্লাহ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাহারোল উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মামুনুর রশীদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ। উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কন্দর্প নারায়ন রায় ও ইউআরসির কর্মকর্তা মোস্তাকিমা প্রমুখ।

নবাবগঞ্জঃ দিনাজপুরের নবাবগঞ্জে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ (২য় রাউন্ড)কর্মসুচীর উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে উপজেলার বল্লভপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কৃমি নাশক টেবলেট খাওয়ানোর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে এ কর্মসুচীর উদ্বোধন করেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ পারুল বেগম। এ সময় উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ সিরাজুল ইসলাম, সহকারী স্বাস্থ্য পরিদর্শক মোঃ রফিকুল ইসলাম, মোঃ শহিদুল ইসলাম, পরিসংখ্যানবিধ মোঃ শাফিকুল ইসলাম চৌধুরী, জনস্বাস্থ্য পরিদর্শক মোঃ আব্দুল মোমিন, উপজেলা ছাত্রলীগের আইন বিষয়ক সম্পাদক মোঃ তহিবুর রহমান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নইমুদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা জানান- উপজেলায় এ কর্মসুচীর আওতায় ৫-২৩ বছর বয়সী মোট ৬২ হাজার ৫ শ শিক্ষার্থীকে কৃমি নাশক টেবলেট খাওয়ানো হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য