চীনের একটি ব্যাংককে মার্কিন ব্যাংকিং ব্যবস্থা থেকে বের করে দেয়ার তীব্র প্রতিবাদ জানিয়েছে বেইজিং। চীনের ‘ড্যানডং ব্যাংক’ উত্তর কোরিয়া সরকারকে সহযোগিতা করছে বলে অভিযোগ তুলে এটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে ওয়াশিংটন।

মার্কিন সরকার গত জুন মাসে উত্তর কোরিয়ার সঙ্গে লেনদেন করার ব্যাপারে বিশ্বের সব ব্যাংকে সতর্ক করে দিয়েছিল। মার্কিন কর্মকর্তারা দাবি করছেন, উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞাকে অকার্যকর করে দিতে পিয়ংইয়ংকে সহযোগিতা করছে চীনের ড্যানডং ব্যাংক।

উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষার জের ধরে দেশটির ওপর ওই নিষেধাজ্ঞা আরোপ করেছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

বৃহস্পতিবার ড্যানডং ব্যাংককে মার্কিন ব্যাংকিং ব্যবস্থা থেকে বের করে দেয়া হয়। মার্কিন ব্যাংকিং ব্যবস্থা থেকে বের করে দিলে একটি ব্যাংকের জন্য আন্তর্জাতিকভাবে লেনদেন করা কষ্টকর হয়ে দাঁড়ায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আসন্ন বেইজিং সফরের আগে চীনা ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিল ওয়াশিংটন।

এর প্রতিবাদে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, বেইজিং বিশ্বের যেকোনো দেশের পক্ষ থেকে দীর্ঘমেয়দী শাস্তিমূলক ব্যবস্থার নিন্দা জানায়। তিনি বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা কঠোরভাবে মেনে চলছে চীন। কিন্তু জাতিসংঘের নিষেধাজ্ঞায় সমরাস্ত্র পরীক্ষায় জড়িত নয় এমন ব্যাংকের সঙ্গে স্বাভাবিক লেনদেন করতে নিষেধ করা হয়নি বলে তিনি জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য