নিউ ইয়র্কের লোয়ার ম্যানহাটনে ট্রাক হামলায় নিহত ৮ জনের মধ্যে পাঁচজনই আর্জেন্টিনার নাগরিক বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

মঙ্গলবার বিকালের ওই হামলায় নিহত আর্জেন্টিনার নাগরিকরা একে অপরের বন্ধু; আহত ১১ জনের মধ্যেও তাদের এক বন্ধু আছে বলে জানিয়েছে আর্জেন্টিনার গণমাধ্যম।

২৯ বছর বয়সী ট্রাকচালক সাইফুল্লো সাইপভকে গুলিবিদ্ধি অবস্থায় গ্রেপ্তার করেছে পুলিশ। অভিবাসী এই যুবক ২০১০ সালে উজবেকিস্তান থেকে যুক্তরাষ্ট্রে আসে বলে স্থানীয় গণমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে।

পুলিশ জানায়, শহরের মানুষ যখন হ্যালোউইন উৎসব উদযাপনে ব্যস্ত, তখনি মঙ্গলবার বিকাল ৩টার কিছু সময় পর সাইফুল্লো তার ভাড়া নেওয়া পিকআপ স্টুয়েভেসান্ট হাই স্কুলের কাছে ওয়েস্ট সাইড হাইওয়ে সংশ্লিষ্ট সাইকেলের লেইনে তুলে দেন। পথচারী ও সাইক্লিস্টদের আঘাত করার পর ট্রাকটি একটি স্কুল বাসেও ধাক্কা দেয়।

ট্রাকটি থামার পর চালক দুটি হ্যান্ড গ্রেনেড নিয়ে বেরিয়ে এসে রাস্তার মোড়ে ঘুরতে থাকলে এক পুলিশ কর্মকর্তা হামলাকারী যুবকের পেটে গুলি চালায়। পরে আহত অবস্থাতেই তাকে আটক করে হাসপাতালে পাঠানো হয়।

সাদা রঙয়ের পিকআপ থেকে একটি নোট উদ্ধার করেছে পুলিশ; যেখানে আইএস এর কথা বলা হয়েছে।

আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয় পরে এক বিবৃতিতে নিহতদের মধ্যে ৪ জনের নাম প্রকাশ করে। এরা হলেন- দিয়েগো এনরিক এঞ্জেলিনি, আলেজান্দ্রো দেমিয়েন পাগনুচ্চো, এরিয়েল এরলিজ, হারনান ফেরুক। নিহতদের প্রত্যেকের বয়স ৪৮ থেকে ৪৯ বছরের মধ্যে বলেও জানিয়েছে তারা।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম লা নেশন জানিয়েছে, রোজারিওর পলিটেকনিক কলেজ থেকে স্নাতক পাসের ৩০ বছর উদযাপন করতে আর্জেন্টিনা থেকে নিউ ইয়র্কে এসেছিলেন ১০ বন্ধু। স্টিল কারখানার মালিক এরিয়েল এরলিজ নিজের খরচে বন্ধুদের নিয়ে বেড়াতে এসেছিলেন। তার মধ্যেই এই ঘটনা।

আহতদের মধ্যেও তাদের এক বন্ধু আছে, মার্টির লুদোভিকো মারো। তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এই ঘটনায় রোজারিওতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিসিও মাক্রি হতাহতদের পরিবারের প্রতি ‘গভীর সমবেদনা’ জানিয়েছেন।

বেলজিয়ামের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবারের ট্রাক হামলায় নিহতদের মধ্যে তাদের এক নাগরিক আছে বলে জানিয়েছে। বাকি দুজনের পরিচয় জানা যায়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘটনায় নিন্দা জানিয়েছেন। সন্ত্রাসীদের রুখতে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় পরীক্ষা নিরীক্ষার পরিমাণ বাড়িয়ে দিতে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন বলেও বিবিসি জানিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য