যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নির্বাচনে রুশ সংযোগ নিয়ে তদন্তদলের প্রথম অভিযোগে অভিযুক্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের সাবেক ম্যানেজার পল মানাফোর্ট এফবিআই এর কাছে আত্মসমর্পণ করেছেন।

মানাফোর্টকে আত্মসমর্পণ করতে বলার পর তিনি ও তার আইনজীবী ওয়াশিংটনে এফবিআই এর কার্যালয়ে পৌঁছান। তার সঙ্গে আত্মসমর্পণ করেন ট্রাম্পের সাবেক প্রচার কর্মকর্তা ও মানাফোর্টের ব্যবসায়িক সহযোগী রিক গেটস।

দুইজনের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং অর্থ পাচারসহ ১২ টি অভিযোগ আনা হয়েছে।

নির্বাচনে রুশ সংযোগের ঘটনা তদন্ত থেকে দুইজনের বিরুদ্ধে প্রথম অভিযোগটি করা হলেও সেটি ট্রাম্পের প্রচারের সঙ্গে সম্পৃক্ত নয়। বরং ২০১৫ সালে ইউক্রেইনের সঙ্গে দুই কর্মকর্তার ব্যবসায়িক লেনদেনের সঙ্গে সম্পর্কিত বলে জানিয়েছে বিবিসি।

মানাফোর্টের বিরুদ্ধে কর জালিয়াতিরও অভিযোগ আছে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

২০১৬ সালের জুন থেকে অগাস্ট পর্যন্ত ট্রাম্পের প্রচার ম্যানেজার হিসাবে কাজ করেছেন ম্যানাফোর্ট। ইউক্রেইনে রাশিয়াপন্থি রাজনৈতিক দলের কাছ থেকে লাখ লাখ ডলারের অবৈধ অর্থ নেওয়ার খবরের মুখে পরবর্তীতে তিনি পদত্যাগ করেন।

মানাফোর্ট ও তার সহযোগী দুইজনের বিরুদ্ধেই ২০০৬ সাল থেকে ২০১৫ সালের মধ্যে ইউক্রেইনে রাশিয়াপন্থি রাজনীতিবিদদের সঙ্গে সংযোগ থাকার অভিযোগ খতিয়ে দেখে তাদেরকে অভিযুক্ত করা হয়েছে।

তদন্তকারীরা মানাফোর্টের অর্থ পাচার এবং অন্যান্য অর্থনৈতিক অপরাধও খতিয়ে দেখেছে। গেটস মানাফোর্টের দীর্ঘদিনের ব্যবসায়িক সহযোগী। রাশিয়া এবং ইউক্রেইনের শাসকগোষ্ঠীর অনেকের সঙ্গেই তার সম্পর্ক আছে।

জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো দাবি করে, ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে দিতে ট্রাম্পকে সহযোগিতার উদ্দেশ্যে প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করেছিল রাশিয়া।

তাদের অভিযোগ, হ্যাকিং, ইমেইল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রপাগান্ডা ছড়িয়ে হিলারির নির্বাচনী প্রচার বিঘ্নিত করতে চেয়েছিল দেশটি। তবে ট্রাম্প শিবির ও রাশিয়া বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে।

বিচার বিভাগের বিশেষ কাউন্সেল এবং সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলারের নেতৃত্বে অভিযোগটির তদন্ত চলছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য