সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা আমলে স্বাক্ষরিত একটি চুক্তি এবং নির্বাচনী প্রচারে ট্রাম্প-রাশিয়ার সংযোগ নিয়ে নথি সাজাতে চেষ্টা করার অভিযোগে ডেমোক্রেটদের বিরুদ্ধে বিশেষ তদন্তের দাবি জানিয়েছেন হোয়াইট হাউজের চিফ অব স্টাফ জন কেলি।

সোমবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে কেলি ডেমোক্রেটদের বিরুদ্ধে তদন্তে একটি স্পেশাল কাউন্সেল গঠনের দাবি জানান বলে খবর রয়টার্সের।

“এই বিষয়ে আমি বিশেষজ্ঞ নই। এজন্য এমন কাউকে দরকার যিনি এই অভিযোগের একদম তলা পর্যন্ত পৌঁছাতে পারবেন,” বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী কেবল বিচার বিভাগই স্পেশাল কাউন্সেল নিয়োগ দিতে পারে।

রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, মুদ্রা পাচারের পরিকল্পনা ও ভুয়া বিবৃতি দেওয়াসহ ১২ দফা অভিযোগে ট্রাম্পসহযোগী পল ম্যানাফোর্ট ও তার ব্যবসার অংশীদার রিক গেটসের বিচার শুরুর পর হোয়াইট হাউজের চিফ অব স্টাফের এই দাবি এলো।

রাশিয়ার সঙ্গে ট্রাম্পশিবিরের যোগসাজশ খতিয়ে দেখতে গঠিত একটি স্পেশাল কাউন্সেল ম্যানাফোর্ট ও গেটসের বিরুদ্ধে এসব অভিযোগ এনেছে। দুজনই অবশ্য আদালতে নিজেদের নির্দোষ দাবি করেছেন। নির্বাচনী প্রচারের কিছু সময় ম্যানাফোর্ট ট্রাম্পের প্রচার ব্যবস্থাপক ছিলেন।

এর আগে সপ্তাহজুড়েই রিপাবলিকান নেতারা ওবামা আমলে স্বাক্ষরিত ইউরেনিয়াম চুক্তি নিয়ে স্পেশাল কাউন্সেল গঠনের দাবি জানিয়ে আসছিলেন। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র কংগ্রেসের রিপাবলিকান সদস্যরা এই বিষয়ে একটি তদন্ত শুরুরও ঘোষণা দিয়েছে।

ওই চুক্তি অনুযায়ী, রাশিয়ার একটি কোম্পানি যুক্তরাষ্ট্রের ২০ শতাংশ ইউরেনিয়াম সরবরাহকারী একটি কানাডিয়ান কোম্পানিকে কিনে নিয়েছিল। বিল ক্লিনটনের দাতব্য সংস্থা রাশিয়ান কোম্পানিটির কাছ থেকে ১৪ কোটি ৫০ লাখ ডলার অনুদান পাওয়ার পর হিলারি নেতৃত্বাধীন পররাষ্ট্র মন্ত্রণালয় ওই চুক্তিতে অনুমোদন দেয় বলে অভিযোগ রিপাবলিকানদের।

যদিও নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সেসময়ের পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটন চুক্তি অনুমোদনের সিদ্ধান্তে অংশ নেননি।

নির্বাচনী প্রচারের অর্থ খরচ করে ডেমোক্রেটরা ট্রাম্পের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ক নথিপত্র ও দলিল সাজাতে একটি কোম্পানিকে দায়িত্ব দিয়েছিল বলেও অভিযোগ ক্ষমতাসীনদের।

গত সপ্তাহে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, হিলারির আইনজীবী মার্ক এলিয়াস সেসময় নির্বাচনী প্রচারের অর্থ খরচ করে ফিউশন জিপিএস নামে একটি প্রতিষ্ঠানকে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগের দলিল সাজানোর কাজ দেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য