সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা শহর থেকে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশকে হটিয়ে দেয়া হলেও সেদেশের সরকার বলেছে, শহরটিকে এখনো ‘অধিকৃত’ হিসেবেই দেখছে দামেস্ক। দুই সপ্তাহ আগে দায়েশকে হটিয়ে মার্কিন-সমর্থিত কুর্দি বাহিনী এসডিএফ রাকা’র নিয়ন্ত্রণ গ্রহণ করে।

শহরটিকে প্রায় তিন বছর ধরে সিরিয়ায় নিজেদের কথিত রাজধানী হিসেবে ব্যবহার করেছে দায়েশ।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে বলেছে, রাকা শহর সিরিয়ার সেনাবাহিনীর নিয়ন্ত্রণে আসার আগ পর্যন্ত এটিকে ‘অধিকৃত শহর’ হিসেবেই বিবেচনা করা হবে। সেনাবাহিনী নিজের মিত্রদের সহযোগিতায় সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।

এতে আরো বলা হয়, “দায়েশ সন্ত্রাসীদের কাছ থেকে রাকা শহর মুক্ত করার যে দাবি আমেরিকা ও তার কথিত মিত্ররা করছে তা ‘ডাহা মিথ্যা’। রাকা প্রদেশে মার্কিন বাহিনী যে ভয়াবহ অপরাধ করেছে আন্তর্জাতিক সমাজের দৃষ্টি সেখান থেকে সরিয়ে রাখার জন্য এই মিথ্যা দাবি করা হচ্ছে। ”

গত জুলাই মাসে দামেস্কের অনুমতি ছাড়াই রাকা ‘মুক্ত করার’ লক্ষ্যে সামরিক অভিযান শুরু করে মার্কিন সমর্থিত এসডিএফ বাহিনী। গত ‌১৭ অক্টোবর তারা রাকার নিয়ন্ত্রণ গ্রহণ করে। তবে রাকা শহরের যেসব ছবি গণমাধ্যমে প্রচারিত হয়েছে তাতে দেখা যায়, শহরটিকে বোমা মেরে সম্পূর্ণ ধ্বংস করে ফেলা হয়েছে এবং সেখানে বসবাস উপযোগী কোনো বাসস্থান নেই।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য