সিরিয়ার খান শেইখুন এলাকায় রাসায়নিক হামলার তদন্তে গঠিত জাতিসংঘের তদন্ত কমিটির সময় বাড়ানোর লক্ষ্যে নিরাপত্তা পরিষদে উত্থাপিত একটি প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ওই প্রস্তাবের খসড়া তৈরি করা হয়েছিল।

এই নিয়ে রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিজের মিত্রদেশ সিরিয়া বিরোধী নয়টি প্রস্তাব আটকে দিল।

চলতি বছরের ৪ এপ্রিল খান শেইখুনে চালানো রাসায়নিক হামলায় অন্তত ৮৬ ব্যক্তি নিহত হয়। তাৎক্ষণিকভাবে আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেন কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই ওই হামলার জন্য সিরিয়া সরকারকে দায়ী করে।

তবে দামেস্ক শুরু থেকেই ওই অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে। রাশিয়া ও সিরিয়া বলছে, সিরিয়ার সেনাবাহিনী খান শেইখুনে উগ্র সন্ত্রাসীদের এমন একটি ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে যেখানে জঙ্গিরা রাসায়নিক অস্ত্র মজুদ করেছিল।

গতরাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভোটাভুটির আগে রাশিয়া বলেছিল, খান শেইখুনের ঘটনার তদন্তে গঠিত কমিটি এ পর্যন্ত কি তথ্য হাতে পেয়েছে সে সম্পর্কে শুনানি অনুষ্ঠিত হোক। কিন্তু মার্কিন সরকার ওই কমিটির তদন্ত কাজের মেয়াদ আগে বাড়িয়ে নিয়ে তারপর শুনানি করার জন্য চাপ দিচ্ছিল।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, তদন্ত কমিটির প্রতিবেদন আগে প্রকাশ করতে হবে। তারপর ভেবে দেখা যাবে তাদের তদন্তে আরো সময় প্রয়োজন আছে কিনা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য