জিন্নাত হোসেন, দিনাজপুর থেকেঃ দিনাজপুর সায়েন্স একাডেমির আয়োজনে গতকাল শুক্রবার সকাল ৯টায় দিনাজপুর কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজ মাঠে ১০ম দিনাজপুর গণিত, ৭ম পদার্থবিজ্ঞান ও দ্বিতীয় সায়েন্স জিনিয়াস উৎসবের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রাখেন জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর সদর আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম এমপি।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে বাংলাদেশকে একটি মডেল দেশ এবং বাঙ্গালি জাতিকে একটি মর্যাদাশীল জাতি হিসেবে গড়ে তোলার সর্ব প্রয়াস নিয়েছেন।

প্রধানমন্ত্রীর সেই উদ্যোগ বাস্তবায়নে দিনাজপুর সায়েন্স একাডেমি গত ১০ বছর ধরে গণিত , পদার্থবিজ্ঞান এবং সায়েন্স জিনিয়াস উৎসবের মত আয়োজন করে চলেছে। এর ফলে শিক্ষার্থীদের সাহস বেড়েছে। জাতীয়ভাবে আয়োজিত শিক্ষা ও জ্ঞানভিত্তিক সকল প্রকার প্রতিযোগিতায় দিনাজপুরের শিক্ষার্থীরা সাফল্য বয়ে আনছে। এ বছর দিনাজপুরের ৫০ জনের বেশি শিক্ষার্থী সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। বুয়েট, বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আগের চেয়ে দিনাজপুরের শিক্ষার্থীরা অনেক বেশি সংখ্যায় ভর্তির যোগ্যতা অর্জন করছে।

কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের পরিবেশনার জাতীয় সঙ্গীতের তালে প্রধান অতিথি হুইপ ইকবালুর রহিম এমপি জাতীয় পতাকা এবং দিনাজপুর সায়েন্স একাডেমির সভাপতি প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার সায়েন্স একাডেমির পতাকা উত্তোলন করেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন উৎসবের বিশেষ অতিথি দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. আবু বকর সিদ্দিক। দিনাজপুর কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. হাবিবুল ইসলাম, কলেজটি পরিচালনা পরিষদের সভাপতি মো. আনোয়ারুল ইসলাম, দিনাজপুর স্টেট কলেজ এর অধ্যক্ষ প্রফেসর মোঃ ইসমাইল হোসেন, স্টেট কলেজের প্রতিষ্ঠাতা ইসতিয়াক আহমেদ ছাড়াও জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিশিষ্ট অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে দিনাজপুর কলেজিয়েট স্কুল এন্ড কলেজের ৩০টি কক্ষে গণিত ও পদার্থ বিজ্ঞান বিভাগে প্রাইমারী, জুনিয়র, সেকেন্ডারী এবং হায়ার সেকেন্ডারী চারটি বিভাগে মোট ৯৫৩ জন ক্ষুদে বিজ্ঞানী দুই ঘন্টার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে। এছাড়া প্রাইমারী বিভাগের ২০৯ জন সায়েন্স জিনিয়াস পরীক্ষায় অংশ নেয়।

উৎসব ও প্রতিযোগিতায় বিজয়ী মোট ১৬০ জন ক্ষুদে বিজ্ঞানীকে পুরষ্কার হিসেবে ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়। উৎসবে পদার্থ বিজ্ঞান ও গণিত বিভাগের শ্রেষ্ঠ ৬ জনকে ক্ষুদে বিজ্ঞানীকে সৈয়দপুর-ঢাকা-দিনাজপুর বিমানের টিকেট, দুই দিন ঢাকায় অবস্থান এবং দর্শণীয় স্থান পরিদর্শণের ব্যয় টিকেট, এছাড়া ১২০ জন বিজয়ী প্রত্যেকে ১০ হাজার টাকা মূল্যের ট্রাভেল স্মার্ট কার্ড প্রদান করে টুয়েল্ভ ইভেন্টস ট্যুরস এন্ড ট্রাভেল (দিনাজপুর বিমান অফিস) এর স্বত্ত্বাধিকারী ও স্টেট কলেজ দিনাজপুর এর প্রতিষ্ঠাতা ইশতিয়াক আহমেদ। জাতীয় পর্যায়ে একজন নারী ব্যক্তিত্ব অন্যান্য পুরস্কারগুলো স্পন্সর করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য