আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া শুরুর বিষয়ে ওমানের রাজধানী মাসকাটে চার জাতিগোষ্ঠী বা কিউসিজি’র বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দৃষ্টিগ্রাহ্য কোনো সাফল্য অর্জিত না হলেও এক বছরের বেশি সময় ধরে নিষ্ক্রিয় থাকার পর কিউসিজি’র বৈঠককে আশাব্যঞ্জক বলে ধারণা করা হচ্ছে।

পাকিস্তান, আফগানিস্তান, চীন এবং আমেরিকাকে নিয়ে গঠিত চার জাতিগোষ্ঠীর এ বৈঠককে ‘প্রতীকী সমাবেশ’ বলে নানা সূত্র থেকে উল্লেখ করা হয়েছে। এসব সূত্র থেকে বলা হয়েছে, ওমান সমাবেশের মাধ্যমে চার জাতিগোষ্ঠীর বৈঠক নিয়ে বরফ গলতে শুরু করেছে।

এ নিয়ে ষষ্ট দফা বৈঠকে বসল কিউসিজি। পাক প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন পররাষ্ট্র সচিব তাহমিনা জানজুয়া। এ ছাড়া, মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস ওয়েলস এবং আফগান উপ পররাষ্ট্রমন্ত্রী হেকমত খলিল কারজাই নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বৈঠকে কোনো প্রতিনিধি যোগ দেবে না বলে আগেই জানিয়েছে আফগান তালেবান।

অবশ্য, কাতার বৈঠক শেষে কোনো যৌথ বিবৃতি প্রকাশ করা হয়নি। কিন্তু আফগানিস্তানের প্রধান নির্বাহী আবদুল্লা আবদুল্লাহ বলেছেন, কাবুল-ইসলামাবাদ সম্পর্ক উন্নয়নে সহযোগিতা করবে কিউসিজি’র বৈঠক ।

২০১৫ সালে ইসলামাবাদে অনুষ্ঠিত ‘হার্ট অব এশিয়া’ সম্মেলনের অবকাশে কিউসিজি গঠন করা হয়। কিন্তু গত বছর জুলাই মাসে মার্কিন ড্রোন হামলায় আফগান তালেবান নেতা মোল্লা আখতার মানসুর নিহত হওয়ার পর কিউসিজি প্রক্রিয়া অচল হয়ে পড়ে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য