ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ সোমবার বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে, অভিবাসনের ভবিষৎ বদলে দাও, খাদ্য নিরাপত্তা ও গ্রামিন উন্নায়নে বিনিয়োগ বাড়াও, এই প্রতিপাদ্যকে সামনে রেখে, উপজেলা কৃষি সম্প্রসারন ও উপজেলা প্রসাশনের উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে সকাল ১১ টায়, উপজেলা চত্তর থেকে একটি র‌্যারী বেল হয়, র‌্যালীটি পৌরশহর প্রদক্ষিন করে পুনরায় উপজেলা চত্তরে এসে শেষ হয়। র‌্যারী শেষে উপজেলা চত্তরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস ছালাম চৌধুরীর সভাপতিত্বে, বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি হায়দার আরী শাহ, সাধারন সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, উপজেলা কুষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, উপজেলা খাদ্য কর্মকর্তা, মধু শোধন দত্ত, উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মোছাঃ রুম্মান আক্তার প্রমুখ।

বোচাগঞ্জঃ ১৬ অক্টোবর সোমবার দুপুরে বোচাগঞ্জ উপজেলার ১নং-নাফনিগর ইউনিয়নের সোহেল স্মৃতি উচ্চ বিদ্যালয়ে বে-সরকারী প্রতিষ্ঠান দীপ শিখার আয়োজনে বিশ্ব খাদ্য দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে দুপুর ২টায় র‌্যালী ও র‌্যালী শেষে বিদ্যালয় প্রাঙ্গনে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আহসান হাবিব ও দীপ শিখার হিসাব রক্ষক মোঃ শামীম আল মামুনের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের প্রতিনিধি মোঃ খায়রুল ইসলাম, দীপ শিখা বকুলতলার এরিয়া ম্যানেজার অতুল চন্দ্র রায়, দীপ শিখার সহ-সমন্বয়কারী মোঃ আফসার আলী ও মহারাজপুর কৃষক প্রযুক্তি সংগঠনের সভাপতি সুদেব চন্দ্র রায়।

দিনাজপুরেঃ “সবার জন্য পর্যাপ্ত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা চাই, খাদ্য অধিকার আইন চাই”- এ শ্লোগানকে সামনে রেখে ১৬ অক্টোবর সোমবার খাদ্য অধিকার বাংলাদেশ দিনাজপুর জেলা কমিটি আয়োজিত বিশ্ব খাদ্য দিবস – ২০১৭ উপলক্ষে খাদ্য অধিকার প্রচারাভিযানের আওতায় জমায়েত, আলোচনা সভা, র‌্যালি ও প্রধানমন্ত্রী বরাবর জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান কর্মসূচী পালিত হয়েছে। বালুবাড়ী এমবিএসকে’র হল রুমে আলোচনা সভায় সভাপতিত্ব করেন এমবিএসকে’র নির্বাহী প্রধান মোসাঃ সুলতানা রাজিয়া খাতুন। স্বাগত বক্তব্য রাখেন জেলা কমিটির সাধারণ সম্পাদক ও সিডিসি’র নির্বাহী পরিচালক যাদব চন্দ্র রায়। ধারনা পত্র পাঠ করেন এমবিএসকে’র উপ-নির্বাহী পরিচালক খালেদ মোশাররফ হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন আল-ফালাহ আ’ম উন্নয়ন সংস্থা’র সমন্বয়কারী মোঃ আমিন খান ও কমিটির প্রচার সম্পাদক সৈয়দ মুনসুরুল হোসেন ডাবলু। সঞ্চালকের দায়িত্ব পালন করেন এমবিএসকে’র মোরশেদা পারভীন মলি। বক্তারা বলেন খাদ্য নিরাপত্তা পরিস্থিতি সার্বিকভাবে সন্তোষজনক নয় এবং ঝুঁকিপূর্ণ। স্বাভাবিক জীবন যাপনের জন্য অত্যাবশ্যকিয় চাহিদাগুলো হচ্ছে মানুষের মৌলিক অধিকার। মানবাধিকারের বৈশিষ্ট হলো এটি অবিভাজ্য, সর্বজনীন, অপ্রত্যাহারযোগ্য ও সহজাত। সে অর্থে খাদ্য অধিকার একটি মানবাধিকার। মানবাধিকারের অন্তর্ভুক্ত অন্য অধিকারগুলো অর্জনে খাদ্য অধিকার নিশ্চিত করা অপরিহার্য। এটি কোন দয়া দাক্ষিণ্যের বিষয় নয়, বরং প্রতিটি মানুষ মর্যাদার সাথে খাদ্যের সংস্থান করার সামর্থ অর্জন করবে সেটাই খাদ্য অধিকারের লক্ষ্য। আলোচনা সভা শেষে বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মুখে মানব বন্ধন করে এবং প্রধানমন্ত্রী বরাবর দিনাজপুর জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য