ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি বলেছেন, সিরিয়ায় চলমান সংকট অব্যাহত রাখতে ইহুদিবাদী ইসলাইল এবং আমেরিকা এখনো ইন্ধন দিচ্ছে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ১৩৭তম ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন শীর্ষক বৈঠকের অবকাশে সিরিয়ার সংসদ স্পিকার হামুদ সাবোগের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন তিনি।

লারিজানি বলেন, সিরিয়ায় উগ্র তাকফিরি গোষ্ঠী দায়েশসহ অন্যান্য সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে তেহরান-দামেস্কের মধ্যে সহযোগিতা সফল হয়েছে। একইসঙ্গে যুদ্ধক্ষেত্রে রাশিয়ার সহযোগিতার ফলে সিরিয়ার সংকট একটি শান্তিপূর্ণ সমাধানের দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, “তেহরান ও দামেস্কের গন্তব্য পথ একই। আর তা হচ্ছে ইহুদিবাদী ইসরাইল এবং আমেরিকাসহ কিছু আরব রাষ্ট্রের সমর্থনপুষ্ট সন্ত্রাসীদের পরাজিত করা।”

বৈঠকে সাবোগ বলেন, “মধ্যপ্রাচ্যে ইসরাইলকে রক্ষার চেষ্টা করছে আমেরিকা। তবে সবাইকে এটা অবশ্যই জানতে হবে যে, নানা অপরাধযজ্ঞে লিপ্ত ইসরাইলের এ অবৈধ শাসনব্যবস্থা কখনোই শান্তিতে থাকতে পারবে না।”

এছাড়া, শুক্রবার রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান বিদ্বেষী যে বক্তব্য দিয়েছেন তার প্রতিক্রিয়ায় তিনি আরো বলেন,”তেহরানের বিরুদ্ধে ট্রাম্পের বাগাড়ম্বর বক্তব্যের কোনো ভিত্তি নেই। আমেরিকা কেবল ইহুদিবাদী ইসরাইলের এজেন্ডা বাস্তবায়নে লিপ্ত রয়েছে।”

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য