আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জে সরকারী খাস জমি লিজ নিয়ে ভ’মি দূর্শ্যরা ফসলি মাঠের পানি নিস্কাশনের খাল অবৈধ ভাবে দখল ও ভরাট করার প্রতিবাদে স্থানীয় গ্রামবাসিরা মানব বন্ধন কর্মসূচি পালন করেছে।

শনিবার বিকালে গোবিন্দগঞ্জ উপজেলার সাপমারা ইউনিয়নের দুধেআরা-পন্ডিতপুর চাপড়ের ফসলি মাঠের এক মাত্র পানি নিস্কাশনের সরকারী খাল অবৈধ ভাবে দখল ও ভরাট করায় স্থানীয় গ্রামবাসিরা অবৈধ দখলদারের লিজ প্রথা বাতিল ও খালটি জনস্বার্থে রক্ষায় ওই খালের সামনে এক মানব বন্ধন কর্মসূচি শান্তিপূর্ণ ভাবে পালন করে।

মানব বন্ধন চলাকালে গ্রামবাসির মধ্যে বক্তব্য রাখেন, প্রবীন আওয়ামীলীগ নেতা আব্দুর রহিম সরকার, আব্দুল করিম, রুস্তম আলী, সাপমারা ৩ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি আজমল হোসেন ও শিবচরম রবিদাস প্রমূখ।

বক্তারা বলেন, স্থানীয় ভ’মি দূর্শ্য মোসলেম ও সূজন ওই স্থানে অবৈধ ভাবে সরকারী খাস জমি চিরস্থায়ী বন্দোবস্তের পাশা-পাশি বর্ষা মৌসুমের এক মাত্র পানি নিস্কাশনের খাল ভরাট করে অবৈধ ভাবে দখল করছে।

এখালটি ভরাট এবং দখল হলে ওই গ্রামের ২ শ’ পরিবার এবং প্রায় ৬ শ’ একর মাঠের ফসলি জমি পানির নিচে নিমর্জ্জিত হবে। তাই জনস্বার্থে অবৈধ দখলদারদের হাত থেকে পানি নিস্কাশনের সরকারী খালটি রক্ষা ও ভ’মি দূর্শ্য’র চিরস্থায়ী সরকারী লিজ প্রথা বাতিলের দাবী জানিয়ে জরুরী প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্ত ভোগি গ্রামবাসি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য