আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ করতে যাচ্ছে মিসরের মানবাধিকার কমিটি। এইচআইডব্লিউ মিসরের সরকারের বিরুদ্ধে নিপীড়নের অভিযোগ আনার পর এমন ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেয় মানবাধিকার কমিটি। মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, চলতি সপ্তাহের শেষদিকে সেন্ট পিটারসবার্গে আন্তঃসংসদীয় ইউনিয়ন (ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন) এর সভায় এই অভিযোগ তোলা হবে। প্রতিনিধিদলের সদস্য ও মানবাধিকার কমিটির ডেপুটি চেয়ারম্যান মার্গারেট আজের বলেছেন, তারা ‘সংস্থাটির মিথ্যাচারিতা’ সবার সামনে তুলে ধরবেন।

হিউম্যান রাইটসের ৬৩ পৃষ্ঠার এক প্রতিবেদনে দাবি করা হয়, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সরকার সারাদেশে গ্রেফতার অভিযান ও গুমের সমর্থন দিয়েছেন। তার সজ্ঞানেই আটককৃতদের উপর অত্যাচার চালানো হয়েছে। ১৯জন কারাবন্দিদের সঙ্গে কথা বলে এই প্রতিবেদন তৈরি করেছিলো সংস্থাটি।

এই প্রতিবেদনের নিন্দা জানিয়েছে মিসরীয় সরকার। দেশটির মানবাধিকার কমিটি এই অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছে, কোনও রাজনৈতিক বন্দিরই নির্যাতনের শিকার হতে হয়নি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ও এই প্রতিবেদনকে পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করেছে। তাদের দাবি, মুসলিম ব্রাদারহুডের সমর্থনেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য