মো. জাকির হোসেন, সৈয়দপুর (নীলফামারী) থেকেঃ নীলফামারীর সৈয়দপুরের সর্বত্র কাঁচা মরিচের দাম বেড়েই চলেছে। বর্তমানে বাজারে ১ পোয়া মরিচ ৫০ টাকায় বেঁচে ১ কেজি চাল মিলছে। রোদ, বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগের কারণে মরিচের গাছ মরে যাওয়ার কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে।

নীলফামারীর সবচেয়ে বড় পাইকারি বাজার সৈয়দপুর কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, জেলার ডিমলা, ডোমার, রংপুরের বদরগঞ্জের দিলালপুর থেকে কাঁচা মরিচ বাজারে আনা হয়েছে। তবে পরিমানে কম।

পাইকাররা প্রতিকেজি বিক্রি করছেন ১৬০ টাকা। আর সেই কাঁচা মরিচ খুচরা ব্যবসায়ীরা বিক্রি করছেন ২০০ টাকা কেজি দরে। ৫০ গজ ব্যবধানে কাঁচাবাজার ও খুচরা ব্যবসায়ীদের দরদামের এই তারতম্য লক্ষ্য করা গেছে। এছাড়া দেশি পেঁয়াজ ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

শহরের নতুন বাবুপাড়ার গৃহিনী আয়েশা সিদ্দিকা (৪৫) জানালেন বাজারে কাঁচা মরিচের আকাশছোঁয়া দাম তাই শুকনো মরিচ ও আদার ঝালে চালিয়ে নেবেন। কাঁচা মরিচ নিয়ে আসা বদরগঞ্জের দিলালপুরের কৃষক হাবিবুর রহমান জানান, কখনো রোদ, আর কখনো বৃষ্টির কারণে ক্ষেতের মরিচের গাছ মরতে বসেছে। এ অবস্থায় ফলনও কমে গেছে। ফলন কম হলেও দামে পুষিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য