Vot1রতন সিং, দিনাজপুর॥ পঞ্চম দফায় ৩১ মার্চ সোমবার দিনাজপুর জেলার বিরল, পার্বতীপুর ও হাকিমপুর উপজেলার নির্বাচন কোন ধরনের হাঙ্গামা ছাড়া সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে। ৩ উপজেলার ১৭৯টি ভোট কেন্দ্রে বিপুল সংখ্যক ভোটারদের অংশ গ্রহণের মাধ্যমে পরিবেশ ছিল আনন্দ ও উৎসবমূখর।

দিনাজপুর জেলা নির্বাচন কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার জানান, গতকাল সোমবার দিনাজপুরের বিরলের ৬৮টি, পার্বতীপুরে ৮৭টি ও হাকিমপুর উপজেলার ২৪টি ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতীহীনভাবে ভোট গ্রহণ করা হয়।

বিরল উপজেলায় চেয়ারম্যান ৩, ভাইস চেয়ারম্যান ৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান ২ জন প্রার্থী রয়েছেন। এই উপজেলায় মোট ভোটার ১ লক্ষ ৬৯ হাজার ৫২২ জন। এর মধ্যে পুরুষ ৮৫ হাজার ৫৩১ ও মহিলা ৮৩ হাজার ৯১১ জন।

ভোট চলাকালে লক্ষিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গোলযোগের সংবাদ পেয়ে দুপুর ২টায় ওই কেন্দ্রে গিয়ে কোন ধরনের গোলযোগ হয়নি বলে ভোটররা জানান। ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা লিয়াকত আলীর নিকট জানতে চাওয়া হলে তিনি বলেন, ভোট কেন্দ্রের বাইরে ভোটারদের মধ্যে প্রার্থীর সমর্থন নিয়ে একটু গোলযোগ হয়েছিল। তবে ভোট বিরতীহীনভাবেই গ্রহণ চলছে। বিরল উপজেলার ৬৮টি কেন্দ্রের মধ্যে ৩১টি কেন্দ্র গুরুত্বপূর্ণ ও ৩৭টি কেন্দ্র সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করে পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসন সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের ফলে এই উপজেলার সবক’টি কেন্দ্রেই সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ করা হয়েছে।

পার্বতীপুর ও হাকিমপুর উপজেলার বেশ কিছু কেন্দ্র ঘুরে দেখা যায় সবখানেই ছিল আনন্দ ও উৎসবমূখর পরিবেশ। কেন্দ্রের বাইরে প্রার্থীদের সমর্থকরা ভোটারদের স্বাগত জানান। ৩টি উপজেলায় উপজেলায় ভোট পড়েছে শতকরা ৬০ থেকে ৬৫ ভাগ।

পার্বতীপুর উপজেলার রামচন্দ্রপুর প্রাইমারী স্কুল, বেলাইচন্ডি প্রাইমারী স্কুল, হাবড়া উচ্চ বিদ্যালয়, বড়পুকুরিয়া প্রাইমারী স্কুল, মধ্যপাড়া প্রাইমারী স্কুল, বাঙ্গালীপাড়া প্রাইমারী স্কুল, জাহাঙ্গীর নগর প্রাইমারী স্কুল ও সুন্দরপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র ঘুরে দেখা যায় পুরুষদের চাইতে মহিলা ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। তবে পুরুষ ভোটাররা দুপুর ১২টার মধ্যে অধিকাংশ কেন্দ্রে অধিক হারে ভোট প্রদান করেন। এই উপজেলায় ২ লক্ষ ৩৬ হাজার ৯৭৫ জন ভোটার রয়েছে। বিকেল ৪টা পর্যন্ত ৬০ থেকে ৬৫ ভাগ ভোটার তাদের ভোট প্রদান করেছেন বলে সংশ্লিষ্ট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের সাথে কথা বলে জানা গেছে।

হাকিমপুর উপজেলার ২৪টি ভোট কেন্দ্রের মধ্যে ১৩টি ভোট কেন্দ্র গুরুত্বপূর্ণ ও ১১টি কেন্দ্র সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করে প্রশাসন ভোট গ্রহণের প্রস্তুতি গ্রহণ করেছেন। সেই লক্ষ্যেই আজ সোমবার সকাল সীমান্তবর্তী উপজেলার আইন শৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তা ব্যবস্থা ভোট গ্রহণ শুরু করা হয়। অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোট গ্রহণ সম্পন্ন করা হয়েছে। এই উপজেলার বিএনপি’র মনোনীত চেয়ারম্যান প্রার্থী আকরাম হোসেনের সাথে কথা বলা হলে তিনি জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবেই ভোট গ্রহণ চলছে। একই কথা বলেন আওয়ামী লীগের মনোনীন প্রার্থী হারুন-উর রশিদ ও বিএনপি’র বিদ্রোহী প্রার্থী পারুল নাহার। উপজেলার ২৪টি কেন্দ্রে ৬১ হাজার ৫১৪ জন ভোটার রয়েছে। এর মধ্যে বিকেল ৪টা পর্যন্ত ৬০ থেকে ৬৫ ভাগ ভোটার তাদের ভোট প্রদান করেছেন।

দিনাজপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং অফিসার মোঃ নুরুজ্জামান তালুকদার জানান, ৩টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৬ জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১৩, ভাইস চেয়ারম্যান পদে ১৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের ১০ জন প্রার্থী। সর্বশেষ উপজেলা নির্বাচনে দিনাজপুরের ৩টি উপজেলায় মোট ১৭৯টি ভোট কেন্দ্র স্থাপন করা হয়েছিল। এর মধ্যে ১১৪টি গুরুত্বপূর্ণ ও ৬৫টি কেন্দ্র সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করে নির্বাচন পরিচালনা করা হয়। ভোট গ্রহণকরা কালে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা সংগঠিত হয়নি। শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা হয়েছে। গণনা শেষে বেসরকারীভাবে ফলাফল প্রকাশ করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য