সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন কথিত সন্ত্রাস বিরোধী জোটের অবৈধ বিমান হামলা বন্ধ করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে দামেস্ক।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আজ (বুধবার) জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের কাছে লেখা আলাদা আলাদা চিঠিতে এই আহ্বান জানিয়েছে। চিঠিতে সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের অপরাধযজ্ঞের ব্যাপারে আন্তর্জাতিক সমাজের নীরবতার নিন্দা জানানো হয়।

সিরিয়ায় তৎপর উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে হামলা চালানোর দাবি করছে মার্কিন নেতৃত্বাধীন কথিত সন্ত্রাস বিরোধী জোট। কিন্তু এসব হামলায় প্রায়ই সিরিয়ার বেসামরিক নাগরিক নিহত ও দেশটির অবকাঠামোর মারাত্মক ক্ষতি হচ্ছে। সিরিয়া সরকার কিংবা জাতিসংঘের অনুমতি ছাড়াই দেশটিতে বিমান হামলা চালাচ্ছে আমেরিকা।

গত রোববার সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আয-যোর প্রদেশে মার্কিন বাহিনীর সর্বশেষ হামলায় অন্তত ১২ বেসামরিক ব্যক্তি নিহত হয়।

জাতিসংঘের কাছে লেখা চিঠিতে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, মানবাধিকার ইস্যুতে সোচ্চার পশ্চিমা দেশ ও সংস্থাগুলো সিরিয়ার জনগণের বিরুদ্ধে মার্কিন জোটের অপরাধযজ্ঞের ব্যাপারে সম্পূর্ণ নীরব রয়েছে। চিঠিতে এই নীরবতার তীব্র নিন্দা জানানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য