আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধি: পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সারাদেশে তালগাছ রোপণের উদ্যোগ নিয়েছে সরকার। এ কর্মসূচির অংশ হিসেবে লালমনিরহাটের -১ আসনের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোতাহার হোসেন এমপির উদ্দ্যোগে ৩৬ হাজার তালগাছের বীজ রোপনের করা হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি লালমনিরহাট ১ আসনের সংসদ সদস্য মোতাহার হোসেন বলেছেন, বজ্রপাতের মত প্রাকৃতিক দুর্যোগ থেকে নিজেকে বাঁচাতে সবাই একটি করে তাল গাছ রোপণ করুন। তাল গাছ শুধু পরিবেশের ভারসাম্য বজায় রাখে না, জীবনও বাঁচায়। হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়ন পরিষদ মাঠে তাল গাছের বীজ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মোতাহার হোসেন বলেন, দেশবাসীকে বজ্রপাত থেকে রক্ষা করতে সরকারিভাবে তাল গাছের বীজ বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। কেউ নিজ বাড়িতে তাল গাছ রোপণ করতে চাইলে আমি ব্যক্তিগতভাবে তাদের তাল বীজ সরবরাহ করব। মূলত পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলাকে তাল গাছ দিয়ে ঢেকে দেয়া হবে। তাল বীজের প্রয়োজন হলে তার সঙ্গে যোগাযোগ করতে জনসাধারনের প্রতি আহবান জানান তিনি।

গড্ডিমারী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আতিয়ার রহমানের সভাপতিত্বের তাল বীজ বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হাতীবান্ধা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হাসান সরদার, কৃষি অফিসার আনোয়ার হোসেন, প্রকল্প বাস্তবায়ন অফিসার ফেরদৌস আহেম্মদ ও অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক শ্যামল।

হাতিবান্ধা উপজেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ফেরদৌস আহম্মেদ জানান, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধিনে তার উপজেলায় মোট ৩৬ হাজার তাল বীজ বরাদ্ধ দেয়া হয়েছে। যা গ্রামীন বিভিন্ন রাস্তার দু’ধারে রোপণ করার জন্য বিতরণ করা হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য