জিন্নাত হোসেন, দিনাজপুর থেকেঃ বুধবার মহা সপ্তমী বিহিত পূজা, শারদীয় দুর্গোৎসবের ২য় দিন। মহা সপ্তমী উপলক্ষে বুধবার সকালে পূজা শেষে সকল মন্ডপে দেবীর চরণে পুষ্পাঞ্জলী অর্পন করেন ভক্তবৃন্দ।

এর আগে মঙ্গলবার দশভূজা দেবীকে আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় শারদীয় দুর্গোৎসবের প্রথম দিনের মহাষষ্ঠী পূজা। মূলত মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী এবং মহানবমীতেই পূজার মূল আকর্ষণ। কারণ এই ৩ দিনেই ভক্তগণ মায়ের চরণে পুষ্পাঞ্জলী প্রদান করে থাকেন। বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দেবীর বিদায়।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসকে ঘিরে সারা দেশের ন্যায় দিনাজপুরে এখন উৎসবের আমেজ বইছে। বিভিন্ন পূজা মন্ডপগুলোকে নানা সাজে সজ্জিত করা হয়েছে। বিভিন্ন জায়গায় নির্মিত তোড়ন থেকে শুরু করে মন্ডপ পর্যন্ত সাজানো হয়েছে নানা রঙের ঝালর বাতি দিয়ে। পূজাকে কেন্দ্র করে অধিকাংশ মন্ডপে মেলা বসেছে।

শহরের বিভিন্ন পূজা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে শুধু হিন্দু নয়, নানা ধর্ম-বর্ণের মানুষ দল বেধে পূজা দেখতে আসছেন। উৎসব প্রিয় দিনাজপুরবাসী মেতে উঠেছে পূজার আনন্দে। এদিকে মন্ডপগুলোতে সকাল থেকে উৎসুক জনতা ও ভক্তবৃন্দের ভিড় দেখা দেছে। বিকেল থেকে আরও বেশী দর্শনার্থী আসবেন বলে আশা করছেন আয়োজকরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য