গাইবান্ধার বোনারপাড়া রেরজংশন স্টেশন থেকে দিনাজপুর গামী রামসাগর ট্রেনটি ৭ বছর ধরে বন্ধ থাকায় যোগাযোগ কষ্টে রয়েছেন তিন উপজেলার মানুষ। স্বল্প সময়ে এ এলাকাবাসীর রংপুর ও দিনাজপুর যাতায়াতের একমাত্র এ বাহনটি চালুর জন্য দির্ঘ্যদিন ধরে আন্দোলন করা হলেও কোন কর্ণপাত করছেনা রেলকর্তৃপক্ষ।

২০১০ সালে রামসাগর ট্রেনের যাত্রা শুরু করে রেল কর্তৃপক্ষ। গাইবান্ধা জেলার সাঘাটা, ফুলছড়ি ও গোবিন্দগন্জ উপজেলা ছাড়াও জামালপুর জেলার কয়েকটি উপজেলার মানুষও এ ট্রেনের উপর নির্ভর করে ব্যবসা বানিজ¦্য করত। রংপুর বিভাগীয় শহরে যাওয়া আসার জন্য এটি খুবই জরুরি ছিল। বোনারপাড়া রেলস্টেশন থেকে প্রতিদিন সকাল ৬টায় ট্রেনটি দিনাজপুরের উদ্দেশ্যে যাত্রা করত।

গাইবান্ধা, কামারপাড়া, নলডাঙ্গা, বামনডাঙ্গা, চৌধুরানী, পীরগাছা, কাউনিয়া রেল স্টেশনের পার্শ্ববর্তী এলাকার মানুষ নিরাপদে এবং স্বাচ্ছন্দে যাতায়াত করতে পারত। দিনাজপুর শিক্ষা বোর্ড হওয়ায় প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ তাদের দাপ্তরিক কাজে দিনাজপুর গিয়ে কাজ সেড়ে আবার বাড়ি ফিরে আসার সুযোগ পেত। এতে আর্থিক ব্যয় কম হত। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রোগী নিয়ে স্বাচ্ছন্দে যাতায়ত করতে পারত এসব এলাকার মানুষ। কিন্তু ২০১১ সালে রহস্যজনক ভাবে রেলকর্তৃপক্ষ ট্রেনটি বন্ধ করে দেয়।

এতে যাত্রীদের দূর্ভোগ নেমে আসে। বোনারপাড়ার রেলযাত্রী মমিন মিয়া জানান, এ ট্রেন বন্ধ থাকায় খুব কষ্ট পাচ্ছি আমরা। ট্রেন বন্ধের ব্যাপারে ক্ষোভ জানিয়ে রংপুরগামী যাত্রী গৌতম চন্দ্র মোদক জানান, এই জনদাবিটি এলাকাবাসী দির্ঘদিন ধরে রেলকর্তৃপক্ষকে জানিয়ে আসলেও কোন কাজ হচ্ছে না। এ ব্যাপারে কথা হলে বোনারপাড়া রেল ষ্টেশন মাষ্টার হুমায়ুন কবির বলেন, আসলে ট্রেনটি বন্ধের বিষয়টি পুরোপুরি রেলকর্তৃপক্ষের।

স্থানীয় ভাবে এর সমাধান সম্ভব নয়। লালমনিরহাট পশ্চিমাঞ্চল রেলকর্তৃপক্ষের সাথে বার বার যোগাযোগের চেষ্টা করেও মুঠোফোনে পাওয়া যায়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য