২৫ সেপ্টেম্বর সোমবার সকালে দিনাজপুর প্রেস ক্লাবের সম্মুখে দিনাজপুর এনজিও ফেডারেশন এর আয়োজনে এবং প্রতিনিধি বৃন্দ’র অংশগ্রহণে মিয়ানমারে রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতন, হত্যা বন্ধের ও রাখাইনদের মিয়ানমারে ফেরত নেওয়ার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

গত ২৫ আগষ্ট হতে মিয়ানমারে রাখাইন রাজ্যে সামরিক অভিযানের নামে রোহিঙ্গাদের উপর অমানবিক হত্যা নির্যাতন চলছে আর এই দমন-পীড়নের মুখে চার লাখের বেশী রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ফলশ্রুতিতে বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশ ব্যবস্থার উপর বাড়তি চাপের সৃষ্টি হয়েছে।

মিয়ানমারে রাখাইন রাজ্যে সামরিক নির্যাতন বন্ধের ও রাখাইনদের ফেরত নেওয়ার দাবিতে দিনাজপুর প্রেসক্লাবের সামনে দিনাজপুর জেলার এনজিও ফেডারেশন এর উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হচ্ছে। মানববন্ধনে বক্তারা বলেন জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষনে মাননীয় প্রধানমন্ত্রী পাঁচটি প্রস্তাব দিয়েছেন-

অনতিবিলম্বে ও চিরতরে মিয়ানমারে সহিংসতা ও জাতিগত নিধন নিঃশর্তে বন্ধ করা। অনতিবিলম্বে মিয়ানমারে জাতিসংঘ মহাসচিবের নিজস্ব অনুসন্ধানী দল পাঠানো। জাতি-ধর্মনির্বিশেষে সব নাগরিকের নিরাপত্তা বিধানের লক্ষ্যে মিয়ানমারের ভিতরে জাতিসংঘের তত্ত্বাবধানে সুরক্ষাবলয় গড়ে তোলা। রাখাইন রাজ্য থেকে জোর করে তাড়িয়ে দেওয়া সব রোহিঙ্গাদেও মিয়ানমারে তাদের নিজেদের বাড়িতে প্রত্যাবর্তন ও পূনর্বাসন নিশ্চিত করা এবং কফি আনান কমিশনের সুপারিশমালার নিঃশর্ত, পূর্ণ এবং দ্রুত বাস্তবায়ন নিশ্চিত করা। এই প্রস্তাব গুলো যথাযথভাবে গৃহীত হয় এটা আমাদের দাবী।

দিনাজপুর এনজিও ফেডারেশনের সভাপতি এবং আলোহা সোস্যাল সার্ভিস বাংলাদেশ’র পরিচালক মিনার বেগম । দিনাজপুর এনজিও ফেডারেশন এবং জেলা ব্র্যাক প্রতিনিধি, ব্র্যাক দিনাজপুর এর সহ-সভাপতি এবং দায়িত্বপ্রাপ্ত সম্পাদক মোঃ মহসিন আলী। আফাআউস সমন্বয়কারী মোঃ আমিন খান, আশা দিনাজপুর আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ আব্দুর রশিদ, মোঃ জাফর ইকবাল আশা ইন্টারন্যাশনাল, মোঃ আশ্রাফুল আলম এসপিও, ব্যুরো বাংলাদেশ, চন্দন সরকার, ম্যানেজার, আরডিআরএস বাংলাদেশ।

ব্র্যাক, আশা, ব্যুরো বাংলাদেশ, আরডিআরএস বাংলাদেশ, আলোহা সোস্যাল সার্ভিস বাংলাদেশ, আলফালাআমউন্নয়ন সংস্থার দুই শতাধিক কর্মী ও কর্মকর্তাবৃন্দ মানববন্ধনে অঙশগ্রহন করেন।

এছাড়া দিনাজপুর ইউনিটি ফর এনজিও’স এর যুগ্ম সম্পাদক মোঃ আনোয়ারুল ইসলাম বাবলুর নেতৃত্বে এবং দিনাজপুর যৌন হয়রানি নির্মূলকরণ নেটওয়ার্ক-এর সভাপতি মোঃ আবুল কালাম আজাদ এর নেতৃত্বে প্রতিনিধিবৃন্দ, দিনাজপুর এনজিও ফেডারেশন এরসাথে একাত্বতা ঘোষনা করে মানববন্ধনে অংশ গ্রহন করেন। আরোও উপস্থিত ছিলেন মোঃ ফিরোজ শাহ মিয়া, সিনিয়র জেলা ব্যবস্থাপক, ব্র্যাক হেলথ কর্মসূচি, নগেন্দ্রনাথ সরেন, সিনিয়র এলাকা ব্যবস্থাপক, ব্র্যাক শিক্ষা কর্মসূচি, মোঃ নজরুল ইসলাম, আঞ্চলিক ব্যবস্থাপক, আশা, মোঃ মশিউর রহমান, শাখা ব্যবস্থাপক, ব্যুরো বাংলাদেশ, মোঃ আতিকুর রহমান-প্রধান অর্থ ও প্রশাসন, মোঃ ফারুক হোসেন-মনিটরিং অফিসার, মৃনাল চন্দ্র রায়-ইন্টারনাল অডিট অফিসার আলোহা সোস্যাল সার্ভিস বাংলাদেশ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য