ইরাকের স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলকে বিচ্ছিন্ন করার জন্য ২৫ সেপ্টেম্বর গণভোট অনুষ্ঠানের বিষয়ে অনড় অব্স্থান নিয়েছেন ওই অঞ্চলের প্রেসিডেন্ট মাসদু বারজানি। এরইমধ্যে আসন্ন এ গণভোটের বিরুদ্ধে আঞ্চলিক ও‌আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক উদ্বেগ সৃষ্টি হয়েছে। বহু দেশ গণভোটের বিষয়ে সতর্কবার্তা ও হুমকি দিয়েছে।

সম্ভাব্য গণভোট সম্পর্কে মাসুদ বারজানি বলেছেন, “বিষয়টি এখন আর আমার হাতে নেই, রাজনৈতিক দলগুলোর হাতেও নেই; বিষয়টি এখন আপনাদের হাতে।” কুর্দিস্তানের রাজধানী আরবিলে আজ এক সমাবেশে এ কথা বলেন তিনি।

সমাবেশে তিনি আরো বলেছেন, “বাগদাদের সঙ্গে আমরা খোলা মন নিয়ে আন্তরিক আলোচনায় বসতে প্রস্তুত রয়েছি তবে তা হবে ২৫ সেপ্টেম্বরের পর। কারণ এখন অনেক দেরি হয়ে গেছে।” বারজানি জানিয়েছেন, গণভোট সত্ত্বেও ইরাকি সামরিক বাহিনীর সঙ্গে মিলে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে।

কুর্দিস্তানের সম্ভাব্য গণভোটের বিরুদ্ধে এরইমধ্যে ইরাকের কেন্দ্রীয় সরকার, ইরান ও তুরস্ক হুঁশিয়ারি উচ্চারণ করেছে। এছাড়া, জাতিসংঘ বং আমেরিকাও গণভোটের বিরোধিতা করেছে। তবে ইহুদিবাদী ইসরাইল কুর্দিস্তানের গণভোটের পক্ষে সমর্থন দিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য