জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া ভাষণকে ‘কুকুরের ঘেউ ঘেউ শব্দ’ বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো।

পাশাপাশি ‘বাধ্য করা হলে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে পুরোপুরি ধ্বংস করে দেবে’ ট্রাম্পের এমন সতর্কবার্তাকে অগ্রাহ্য করেছেন তিনি।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরের কাছে একটি হোটেলের সামনে ট্রাম্পের ভাষণের প্রতিক্রিয়া জানতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রি বলেন, “কথায় আছে না, ‘কুকুর ঘেউ ঘেউ করলেও কুচকাওয়াজ বন্ধ থাকে না’।”

টেলিভিশনে সম্প্রচারিত মন্তব্যে রি আরো বলেন, “যদি ঘেউ ঘেউ করে আমাদের বিস্মিত করে দেওয়ার চিন্তা করে তাহলে সে স্বপ্ন দেখছে।”

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ট্রাম্প ‘রকেট মানব’ বলেছেন, এ বিষয় তিনি কী ভাবছেন এমন প্রশ্নে রি রসিকতা করে বলেন, “তার সহযোগীদের জন্য আমার দুঃখ হচ্ছে।”

শুক্রবার জাতিসংঘের অধিবেশনে উত্তর কোরিয়ার প্রতিনিধি হিসেবে রি-র ভাষণ দেওয়ার কথা রয়েছে।

মঙ্গলবারে দেওয়া জাতিসংঘে ভাষণে এ পর্যন্ত সবচেয়ে কঠোর ভাষায় উত্তর কোরিয়ার প্রতি সতর্কতা জানিয়েছিলেন ট্রাম্প। ওই বিষয়ে রি এর মন্তব্যগুলোই উত্তর কোরিয়ার পক্ষ থেকে জানানো প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়া।

“উত্তর কোরিয়া যদি যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের হুমকি দেয়, তাহলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করা ছাড়া যুক্তরাষ্ট্রের আর কোনো উপায় থাকবে না,” উত্তর কোরিয়াকে সতর্ক করে বলেছিলেন ট্রাম্প।

“রকেট মানব নিজের ও তার শাসনব্যবস্থার জন্য আত্মঘাতী মিশনে নেমেছেন,” বলেও মন্তব্য করেছিলেন তিনি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর ট্রাম্পের এসব মন্তব্যকে উত্তর কোরিয়ার জন্য ‘দৃঢ় ও সুনির্দিষ্ট’ সতর্কবার্তা বলে অভিহিত করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য