দিনাজপুর সংবাদাতাঃ বাংলাদেশে এইচআইভি ঝুঁকিতে থাকা তরুন জনগোষ্ঠির জন্য উন্নত যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার রক্ষায় একটি প্রোগ্রাম সংযোগ প্রকল্প। ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার সকাল ১১টায় শহরের বালুবাড়ীস্থ পল্লীশ্রী মিলনায়তনে পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার-পিএসটিসি সংযোগ প্রকল্প দিনাজপুর আয়োজিত দিনাজপুরের বিভিন্ন স্টক হোল্ডার প্রতিনিধিদের সাথে জেলা পর্যায়ে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ গোলাম রাব্বী। বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও প্রজেক্টরের মাধ্যমে পিএসটিসি’র বিভিন্ন কার্যক্রম উপস্থাপনা করেন সংযোগ প্রকল্প দিনাজপুরের জেলা সমন্বয়কারী সৈয়দা নুরে নাবিলা তাবাসসুম।

এ্যাডভোকেসী সভায় অংশ নেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক স্টিফেন মুর্মু, দিনাজপুর ২ প্রেসক্লাবের সভাপতি মোঃ মতিউর রহমান ও স্বরুপ কুমার বক্সী বাচ্চু, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহীন হোসেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রোখসানা বানু হাবিব, দিনাজপুর জেলা ট্রাক ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ মোজাম্মেল হক, সাধারণ সম্পাদক মোঃ সাদাকাতুল বারী, এসইউপিকে’র নির্বাহী পরিচালক মোঃ মোজাফ্ফর হোসেন, সাংবাদিক আজহারুল আজাদ জুয়েল, জেলা আইনজীবী সমিতির সদস্য এ্যাডভোকেট সারোয়ার আহমেদ বাবু, পল্লীশ্রী’র সুরাইয়া আক্তার, সেলিম রেজা, মোঃ রেজাউল ইসলাম, ওয়াহেদুল হক , নুর মোহাম্মদ প্রমুখ।

উক্ত এ্যাডভোকেসী সভায় বক্তারা বলেন, যৌনবাহিত আইচআইভি /এইডস রোগ সম্পর্কে সবাইকে জানতে ও সচেতন হতে হবে। নতুন প্রজন্মকে সতর্ক থাকতে হবে যেন তারা যৌনবাহিত রোগের চিকিৎসা নেয় এবং এইচআইভি/এইডস প্রতিরোধে এগিয়ে আসে। কোনভাবে যেন এইডস ছড়াতে না পারে এইসবের বিরুদ্ধে সতর্ক হতে হবে। হাসপাতালে কিংবা উপযুক্ত ক্লিনিকে নিজের শরীরে যৌনবাহিত রোগ আছে কি না তা নিশ্চিত হওয়ার জন্য ক্লিনিক্যাল পরীক্ষা করাতে হবে।

অনিরাপদ শারীরিক সম্পর্ক এবং সংক্রমিত রক্ত গ্রহণে এইচআইভি/এইডস ছড়ায়। উক্ত এ্যাডভোকেসী সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিএসটিসি’র ফিল্ড সুপার ভাইজার মোঃ মামুনুর রহমান জুয়েল ও শাহনাজ পারভীন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য