ফাইল ফটো

দিনাজপুরের কাহারোল উপজেলায় শিক্ষকদের বেপরোয়া কোচিং বাণিজ্য চলছে প্রশাসন নাগের ডগার উপর দিয়ে। সম্প্রতি শিক্ষা মন্ত্রনালয় কোচিং বানিজ্য, প্রাইভেট পড়ানো, নোট বই, গাইড নিষিদ্ধের খসড়া গ্রহণ করা হলোও কাহারোলে এর কোন প্রভাব পড়েনি। কাহারোলে উচ্চমাধ্যমিকও প্রাথমিক স্তরে নিয়োজিত শিক্ষককেরা বেপরোয়া ভাবে কোচিং প্রাইভেট বানিজ্য লিপ্ত রয়েছেন। গ্রামের স্কুলগুলোতেও কম বেশী একই অবস্থা বিরাজ করছে।

এমনকি নিজ শিক্ষা প্রতিষ্ঠানে বসেই তারা এই ব্যবসা চালিয়ে যাচ্ছে। নাম করা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকেরা এই ব্যবসায় শির্ষে রয়েছেন। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো কাহারোল উপজেলায় কোচিং বানিজ্যে জড়িত এসব শিক্ষকেরা কৌশল হিসেবে কখনো সাইন বোর্ড ব্যবহার করেন না।

উপজেলায় অলিতে-গলিতে গড়ে উঠা কোচিং সেন্টারের শিক্ষকদের টনক নড়েনি, সরকারের সব সুযোগ সুবিধা ভোগ করার পরেও এসব শিক্ষকেরা তাদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ দানে যত্নবান না থেকে শিক্ষার্থীদের বাধ্য করছেন নিজেদের পরিচালিত কোচিং সেন্টারে যেতে। অভিযুক্ত এইসব শিক্ষকেরা শিক্ষার্থীদের কাছথেকে মাথা পিছু ১ হাজার থেকে দেড় হাজার টাকা পর্যন্ত আদায় করে প্রতি মাসে টাকা হাতিয়ে নিলেও রহস্য জনক ভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এদের বিরুদ্ধে কোনো প্রদক্ষেপ নিচ্ছে না।

জানাযায়, কোচিং ব্যবসা বন্ধে সরকারের নিতীমালা অনুযায়ী, ইউ.এন.ও, শিক্ষা কর্মকর্তা ও শিক্ষকদের সমন্বয়ে গঠিত মনিটরিং কমিটি কোন প্রদক্ষেপ না নেওয়ায় প্রাথমিক স্তর থেকে উচ্চমাধ্যমিকস্তর পর্যন্ত শিক্ষার্থীদের জিম্মী করে এইসব কোচিং বাজ শিক্ষকেরা নিজেদের বাসায় ব্যাচ করে প্রাইভেটের আদলে কিংবা বাড়ি ভাড়া নিয়ে সকালে স্কুল শুরুর আগ মুহূর্ত এবং বিকাল থেকে রাত ১০ টা পর্যন্ত নির্বিঘেœ চালিয়ে যাচ্ছে কোচিং বানিজ্য। এসব শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তাদের পরিচালিত কোচিং সেন্টারে না পড়লে শ্রেনী কক্ষে শারিরীক ও মানসিক নির্যাতন সহ পরীক্ষার খাতায় ও ব্যবহারিক বিষয়ে নম্বর কমিয়ে দেয়ার।

এ ছাড়া প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকেরাও জড়িয়ে পড়েছেন কোচিং বানিজ্যে। তারাও বাড়ি ভাড়া নিয়ে কিংবা নিজেদের বাসায় গড়ে তুলেছেন টিচিং হোম। শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণের কথা বলা হলেও এর প্রয়োগ না থাকায় কাহারোল উপজেলায় বেপরোয়া হয়ে উঠেছে শিক্ষকেরা। কাহারোল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পন্দর্ব নারায়ন রায় জানান, শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশনা অনুসারে কোচিং বানিজ্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য