ইরাকের আধা-স্বায়ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানের সংসদ সদস্যরা ইরাক থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার প্রশ্নে পরিকল্পিত গণভোটের প্রতি সমর্থন জানিয়েছেন। আগামী ২৫ সেপ্টেম্বর এ গণভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ইরাকের কেন্দ্রীয় সরকারের পাশাপাশি ইরান, তুরস্ক ও সিরিয়াসহ ইরাকের প্রতিবেশী দেশগুলো এ গণভোটের ঘোর বিরোধিতা করছে।

বাগদাদের কঠোর বিরোধিতা উপেক্ষা করে কুর্দিস্তানের আঞ্চলিক সংসদে শুক্রবার উপস্থিত ৬৮ সংসদ সদস্যের মধ্যে ৬৫ জন আলোচিত গণভোটের পক্ষে ভোট দেন। ১১১ আসনবিশিষ্ট সংসদের বিরোধী দলীয় সদস্যরা ভোটাভুটির এ অধিবেশন বর্জন করেন।

এর আগে গত মঙ্গলবার ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি কুর্দিস্তানের পরিকল্পিত এ গণভোটের তীব্র বিরোধিতা করে একে ‘অসাংবিধানিক’ বলে উল্লেখ করেন। তিনি এ গণভোট স্থগিত করে বাগদাদের সঙ্গে সংলাপ শুরু করার জন্য কুর্দি নেতাদের প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের আগে ইরাকের পার্লামেন্ট কুর্দিস্তানের বিচ্ছিন্ন হয়ে যাওয়ার প্রশ্নে অনুষ্ঠেয় গণভোট প্রত্যাখ্যান করে। পার্লামেন্টে পাস হওয়া এক প্রস্তাবে ইরাকের অখণ্ডতা বজায় রাখার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়ার জন্য প্রধানমন্ত্রী এবাদিকে ক্ষমতা প্রদান করা হয়।

ইরাকের কেন্দ্রীয় সরকারের পাশাপাশি ইরান ও তুরস্ক এই গণভোটের বিরোধিতা করার কারণে কুর্দিস্তানে এ গণভোট হলে আঞ্চলিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে পারে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য