হিলারি ক্লিনটনের চুল নিয়ে ফেইসবুক দেওয়া এক পোস্টের কারণে যুক্তরাষ্ট্রের একটি ওষুধ কোম্পানির সাবেক প্রধান নির্বাহী মার্টিন শ্ক্রেলির জামিন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের এক বিচারক।

‘ফার্মা ব্রো’ নামে পরিচিত শ্ক্রেলি শেয়ার প্রতারণা মামলায় দোষী সাব্যস্ত হয়ে শাস্তির অপেক্ষায় আছেন বলে জানিয়েছে বিবিসি।

২০১৫ সালে গ্রেপ্তার হওয়ার পর থেকে ৫০ লাখ ডলারের বিনিময়ে জামিনে ছিলেন ৩৪ বছর বয়সী এই সাবেক সিইও।

বুধবার বিচারক কিয়ো মাতসুমোতো জানান, শ্ক্রেলি এক ফেইসবুক পোস্টে হিলারির একগোছা চুলের বিনিময়ে পাঁচ হাজার ডলার দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন, এর মাধ্যমে তিনি নিজেকে সর্বসাধারণের জন্য বিপজ্জনক প্রমাণ করেছেন।

শ্ক্রেলির এই পোস্ট ‘কথা বলার স্বাধীনতা’ বিষয়ক আইনের সুরক্ষায় পড়ে এমন যুক্তিকেও খারিজ করে দেন বিচারক।

তিনি বলেন, “এটি ছিল টাকার বিনিময়ে হামলা চালানোর আবেদন, যা কোনোভাবেই প্রথম সংশোধনীর সুরক্ষার আওতায় পড়ে না।”

জামিন বাতিল হওয়ায় হতাশা প্রকাশ করেছেন শ্ক্রেলের আইনজীবি বেনজামিন ব্রাফম্যান।

“আমাদের বিশ্বাস আদালত ভুল সিদ্ধান্তে পৌঁছেছেন। তারপরও তিনি বিচারক, আর এখন তার দেওয়া সিদ্ধান্তই মেনে চলতে হবে,” বলেন তিনি।

হিলারি নিজের লেখা একটি বই নিয়ে প্রচারণা সফর শুরু করার কিছুক্ষণ আগে ৪ সেপ্টেম্বর জামিনে থাকা অবস্থায় শ্ক্রেলি হিলারির চুল নিয়ে ওই পোস্টটি দিয়েছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনাকারীদের সঙ্গে নিয়মিত বিবাদে জড়িয়ে পড়া শ্ক্রেলি বিচার চলার সময় নিজের ওই ফেইসবুক পোস্টটিকে ‘ব্যাঙ্গাত্মকধর্মী’ দাবি করে পোস্টটি পরে সরিয়ে ফেলেছেন বলে জানান।ডিএনএ সিকোয়েন্সিংয়ের জন্য হিলারির চুলের গোছা চেয়েছিলেন বলেও দাবি করেন তিনি।

গত মাসে নিউ ইয়র্ক শহরের এক বিচারক শ্ক্রেলির বিরুদ্ধে আনা আটটি শেয়ার প্রতারণার অভিযোগের মধ্যে তিনটিতে তাকে দোষী সাব্যস্ত করেছেন। রেট্রোফিন নামের একটি ওষুধ কোম্পানির প্রধান হিসেবে দায়িত্বপালনকালে তার ব্যবস্থাপনায় চলা একটি হেজ ফান্ডকে কেন্দ্র করে অভিযোগগুলো দায়ের করা হয়েছিল।

রেট্রোফিন কোম্পানি ২০১৫ সালে পরজীবীরোধী জীবনরক্ষাকারী ওষুধ ডারাপ্রিমের দাম একরাতের মধ্যে পাঁচ হাজার শতাংশ বাড়িয়ে সাড়ে ১৩ ডলার থেকে সাড়ে সাতশ ডলার করার পর কোম্পানিটির তৎকালীন প্রধান নির্বাহী শ্ক্রেলি ব্যাঙ্গাত্মক ‘ফার্মা ব্রো’ খেতাব অর্জন করেন। এরপর থেকে তাকে ‘আমেরিকার সবচেয়ে ঘৃণিত ব্যক্তি’অভিহিত করা হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য