দিনাজপুর সংবাদাতাঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্থ ৭০জন কৃষকের মাঝে বি. আর-৩৪ (লেট ভেরাইটি) জাতের আমন ধানের চারা বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণা মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ধানের চারা বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ডা. মো. ফজলুল হক, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সফিউল আলম, ফিসারিজ অনুষদের ডীন ড. মোহাম্মদ ফেরদৌস মেহবুব প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার পাশাপাশি দিনাজপুর অঞ্চলের কৃষকদের কৃষিভিত্তিক সমস্যা সমাধানে কাজ করছে। বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে যে প্রযুক্তি উদ্ভাবন করা হবে তা এ অঞ্চলের উন্নয়নে কাজে লাগানো হবে।

মোবাইল ক্লিনিকের মাধ্যমে কৃষকদের কৃষি সমস্যা, গবাদি পশুর চিকিৎসাসহ কৃষিভিত্তিক সকল সমস্যার সমাধান করা হবে। হ্যাচারি স্থাপনের মাধ্যমে মাছের পোনা উৎপাদন করে এ এলাকার মানুষের মধ্যে তা বিতরণ করা হবে। আজকে ধানের চারা ও অন্যান্য কৃষি উপকরণ বিতরণ কার্যক্রম এ এলাকায় ক্ষতিগ্রস্থ কৃষকদের সামান্য হলেও উপকারে আসবে বলে আমি আশা করছি।

এরপর তিনি কৃষিবিদ মো. নূর-এ-আলম সরকার এর পিএইচডি গবেষণা প্লট এবং বিশ্ববিদ্যালয়ে নবনির্মিত গাড়ী রাখার শেড পরিদর্শন করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য