মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর চালানো গণহত্যা দ্রুত বন্ধ করার আহ্বান জানিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির সভাপতিত্বে অনুষ্ঠিত পাকিস্তান মন্ত্রিসভার বৈঠকে পাস হওয়া এক প্রস্তাবে এ আহ্বান জানানো হয়।

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলমানদের ওপর গণহত্যা চালানোর কড়া নিন্দা করা হয়েছে এ প্রস্তাবে। এতে বলা হয়েছে, নিরস্ত্র বেসামরিক লোকজনের ওপর শুধু রাষ্ট্রীয় সন্ত্রাসবাদই চলছে না বরং সামগ্রিক মানবতা ও দেশ-সমাজের বিবেক নিয়েও প্রশ্ন উঠেছে।

এছাড়া, গণহত্যা বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া মিয়ানমারের নেত্রী অং সান সুচির প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তানের মন্ত্রিসভা। এর পাশাপাশি ঠাণ্ডা মাথায় রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা বন্ধে দ্রুত ভূমিকা নেয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এদিকে মিয়ানমারে চলমান রোহিঙ্গা নিধনযজ্ঞের প্রতিবাদে ৮ সেপ্টেম্বর শুক্রবার এক বিশাল বিক্ষোভের আয়োজন করেছে মালয়েশিয়ার ক্ষমতাসীন দল ইউএমএনও। বিক্ষোভে অংশগ্রহণকারীরা সরকারের প্রতি মিয়ানমারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দাবি জানান।

ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও)-এর এ বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। তিনি বলেছেন, আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতে তিনি রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলবেন। সূত্র: পাকিস্তান টুডে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য