দিনাজপুর সদরঃ “সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি”-এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারা বিশ্বের ন্যায় দিনাজপুর জেলাতেও র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে উদযাপিত হলো আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৭। ৮ সেপ্টেম্বর শুক্রবার সকাল ৯টায় দিনাজপুর একাডেমী স্কুল প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জিলা স্কুলে গিয়ে শেষ হয়। দ্বিতীয় পর্বে দিনাজপুর জিলা স্কুল অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

দিনাজপুর জেলা প্রশাসন ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো দিনাজপুর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ মাহবুবুর রহমান। জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো দিনাজপুর’র সহকারী পরিচালক দিলীপ কুমার সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক সৈয়দ মোঃ আবু তাহের। কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ রাহিনুর ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সমেশ চন্দ্র মজুমদার, বিএসডিএ’র নির্বাহী পরিচালক ড. মোঃ আব্দুস সালাম প্রমূখ। প্রধান অতিথি বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট বলেন জ্ঞানভিত্তিক ডিজিটাল সমাজ বিনির্মানে সাক্ষরতার কোন বিকল্প নেই। সাক্ষরতা মানুষকে কর্মক্ষম ও মানব সম্পদে পরিণত করে। সর্বশেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

কাহারোলঃ “সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কাহারোলে আন্তজার্তিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। যথাযর্থ ভাবে দিবস উদ্্যাপন উপলক্ষে দিনাজপুরের কাহারোল উপজেলা প্রশাসনের আয়োজনে ৮ সেপ্টেম্বর’১৭ সকাল ১০টার সময় উপজেলা পরিষদ চত্বর হতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের নিয়ে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লার নেতৃত্বে বের হয়ে কাহারোল বাজারে প্রধান সড়ক সমূহ প্রদক্ষিন করেন। র‌্যালী শেষে উপজেলা পরিষদ সৃতিসৌধে দিবসটি তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ আফজাল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কন্দর্প নারায়ন রায়, সহকারী শিক্ষা অফিসার মোঃ আব্দুল হাই সরকার, পরিতোষ সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক মোঃ আবু সাঈদ, রামচন্দ্রপুর মডেল সঃপ্রাঃবিঃ প্রধান শিক্ষক মোঃ আশরাফুল ইসলাম প্রমুখ।

চিরিরবন্দরঃ ‘‘সাক্ষরতা আর দক্ষতা টেকসই সমাজের মূল কথা”- এই শ্লোগানকে সামনে রেখে গতকাল শুক্রবার সকাল ১০ টায় দিনাজপুরের চিরিরবন্দরে উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে এবং জেএসকেএস ও প্ল্যান ইন্টারন্যাশনাল-এর সহযোগিতায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে আলোচনা সভায় প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ গোলাম রব্বানী বলেন, সব বয়সের নারী পুরুষ লেখাপড়া করার অধিকার রয়েছে। একমাত্র সাক্ষরতার ছায়া তলেই পারে সুখ শান্তি আনতে। সাক্ষরতার উন্নতি হলেই দেশের উন্নয়ন সম্ভব। এর জন্য চাই সর্বক্ষেত্রে ব্যাপক গণসচেনতা। এসময় উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তরু বালা রায়, উপজেলা শিক্ষা অফিসার মোছা: আফরোজ জেসমিন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ দিনাজপুর এর শিক্ষা প্রোগ্রাম সমন্বয়কারী সামেনা খাতুন, ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মঞ্জুরুল হক, চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ মো: হারেসুল ইসলাম। র‌্যালীতে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকাসহ উপজেলার সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারী অংশগ্রহণ করে।

বোচাগঞ্জঃ আজ ০৮ সেপ্টেম্বর শুক্রবার সকাল ৯টায় বোচাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ রবিউল আহসানের নেতৃত্বে এক বন্যাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলা পরিষদ ক্যাম্পাস থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আহসান হাবীব জুয়েল, একটি বাড়ী একটি খামার প্রকল্পের কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন, উপজেলা বন কর্মকর্তা নিরঞ্জন রায় সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য