ইসলামি প্রজাতন্ত্র ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতার প্রতি আবারো জোরালো সমর্থন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।

গতকাল (সোমবার) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ’র রাষ্ট্রদূতদের সম্মেলনে দেয়া বক্তৃতায় সংস্থার পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, এ সমঝোতা ইউরোপীয় ইউনিয়নের অনুসৃত নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ। তিনি বলেন, “আমি আগেও বলেছি এবং আবারো বলছি, এ সমঝোতা শুধু দুটি দেশের মধ্যে হয় নি; এ কথা হয়ত আগামী মাসগুলোতে আরো বলতে হবে।” তিনি এ কথার মধ্যদিয়ে দৃশ্যত পরমাণু সমঝোতা নস্যাতে মার্কিন সরকারের প্রচেষ্টা ও বাগাড়ম্বরের প্রতি ইঙ্গিত করেছেন।

মোগেরিনি আরো বলেন, “পরমাণু সমঝোতা এমন একটি দলিল যার একদিকে রয়েছে পুরো আন্তর্জাতিক সম্প্রদায় আর অন্যদিকে রয়েছে ইরান। এর প্রতি জাতিসংঘের সমর্থন রয়েছে এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ নিয়মিতভাবে প্রত্যয়ন করছে যে, ইরান এ সমঝোতা মেনে চলছে। এছাড়া,আমার সভাপতিত্বে অনুষ্ঠিত যৌথ কমিশনও একই কথা বলছে; সে কমিশন কোনো একক দেশের নয়।”

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এ সমঝোতা মেনে চলার বিষয়ে বার বার যে প্রতিশ্রুতি ব্যক্ত করছেন তারও প্রশংসা করেন মোগেরিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য