দেলোয়ার হোসেন বাদশা, চিরিরবন্দর (দিনাজপুর) থেকেঃ দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বিনামূল্যে রোপা আমন ধানের চারা ও বীজ বিতরণ করা হয়েছে।

উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চিরিরবন্দর এর যৌথ উদ্যোগে রবিবার উপজেলা পরিষদ চত্বরে সকাল ১১টায় ক্ষতিগ্রস্থ প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের মাঝে সরকারী সহায়তায় রোপা আমন ধানের চারা ও বীজ বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোশারফ হোসেন। উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম রব্বানীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ গোলাম মারুফ।

স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর এর উপ-পরিচালক মোঃ গোলাম মোস্তফা ও চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার মোঃ মাহমুদুল হাসান, এ সময় চিরিরবন্দর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আইয়ুবুর রহমান শাহ্, সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান তরু বালা রায়, উপ-সহকারী সকল কৃষি কর্মকর্তাসহ সংশ্লিষ্ট বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও কৃষকরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, এবার বন্যায় চিরিরবন্দরে ১৮হাজার ১১৫ হেক্টর জমির রোপা আমন ধান ও ৪৫ হেক্টর জমির শাকসবজি পানিতে নিমর্জিত হয়। এরমধ্যে ৬৪ হাজার ৩৯০ জন কৃষক পরিবার ও ৯ হাজার ৮৭০ হেক্টর জমি সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ।

এসব কৃষক পরিবারের মাঝে প্রান্তিক ও ক্ষুদ্র ৩২১ জন কৃষকের মধ্যে বিনামূল্যে ১ বিঘা জমিতে রোপন উপযোগী নাইজারশাইল, বি-আর ২২, বি-আর ২৩, ব্রি-ধান ৫২, ব্রি-ধান ৭৭ জাতের চারা ও ৬০ জন কৃষকের মাঝে ৫ কেজি করে ব্রি-ধান ৩৪ জাতের বীজ পর্যায়ক্রমে বিতরণের উদ্বোধন করা হয় ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য