নিজের দীর্ঘ ক্যারিয়ারে অনেক জনপ্রিয় গান শ্রোতাদের উপহার দিয়েছেন সংগীত তারকা সামিনা চৌধুরী। চলচ্চিত্র এবং অ্যালবামে ধারাবাহিকভাবে সফলতার স্বাক্ষর রেখে আসছেন তিনি। বিশেষ করে চলচ্চিত্রের গানে তার জুড়ি মেলা ভার। প্লেব্যাকে একটি স্বতন্ত্র অবস্থান তৈরি করেছেন অনেক আগেই।

এতটা পথ পেরিয়ে এসে এখনও সামিনার তুলনা কেবল তিনি নিজেই। মানসম্পন্ন গানের শিল্পী হিসেবে তার কদর অন্য অনেকের চেয়ে বেশি। এখনও নিয়মিত গান নিয়ে ব্যস্ত সময় পার করছেন এ গুণী সংগীতশিল্পী। নতুন গান করছেন, স্টেজ শো করছেন, টিভি লাইভেও অংশ নিচ্ছেন। তবে সবচেয়ে বেশি তিনি ব্যস্ত স্টেজ শো নিয়ে। এদিকে সম্প্রতি আমেরিকা সফর শেষে দেশে ফিরেছেন এ শিল্পী। ফিরেই গান নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন।

তবে দেশে ফিরেই নায়করাজ রাজ্জাকের মৃত্যু সংবাদ পেয়ে বেশ মর্মাহতও তিনি। সব মিলিয়ে কেমন চলছে দিনকাল? সামিনা চৌধুরী বলেন, বেশ ভালোই ছিলাম। সদ্যই আমেরিকা থেকে ফিরেছি। তবে ফিরেই ভীষণ মন খারাপ হয়েছে নায়করাজ রাজ্জাক চাচার মৃত্যুর খবর শুনে। আসলে শিল্পী তার কর্মে বেঁচে থাকেন। কর্ম দিয়ে পথ দেখান। সেই শিল্পী, পথ প্রদর্শক বিদায় নিলেও তার কর্ম বেঁচে থাকে। রাজ্জাক চাচার কর্মও আমাদের পাথেয় হয়ে রইলো। আপনার বর্তমান ব্যস্ততা কি নিয়ে?

সামিনা চৌধুরী বলেন, ব্যস্ততাতো আসলে গান নিয়েই। শো করছি। দেশের বিভিন্ন স্থানে শো করছি। তবে আমি একটু বেছে শো করি। বড় ও ভালো মানের শোগুলোতেই অংশ নেই। সামনেও কিছু শো রয়েছে। আর এখনতো ঈদ চলে এসেছে। কয়েকদিন মাত্র বাকি। ঈদের অনুষ্ঠানের বেশ কিছু প্রস্তাব রয়েছে। সব হয়তো করা হবে না। তবে কয়েকটি অনুষ্ঠানে অংশ নেয়ার চেষ্টা থাকবে। আর নতুন গানের কাজও চলছে। কি গান করছেন? কবে নাগাদ শ্রোতারা পাবেন? সামিনা চৌধুরী বলেন, কলকাতার স্বনামধন্য শিল্পী-সুরকার নচিকেতার সুরে কয়েকটি গান গেয়েছি আমি ও ফাহমিদা।

এটা একটি দ্বৈত অ্যালবাম হচ্ছে। কয়েকটি গানে কণ্ঠ দেয়া শেষ। খুব শিগগিরই হয়তো অ্যালবামটি শ্রোতাদের হাতে পৌঁছাবে। এর বাইরে একক অ্যালবামের কাজও চলছে। আসলে গানতো তাড়াহুড়োর বিষয় না। তাই এ নিয়ে আমার তাড়া নেই। আস্তে ধীরে কাজ গুছাচ্ছি। ভালোভাবে এর রেকর্ডিং শেষ হলেই অ্যালবাম প্রকাশের তারিখ ঠিক হবে। তখন সবাইকে জানাবো। প্লেব্যাক কি করছেন? সামিনা চৌধুরী বলেন, সিনেমার গানের প্রতি বরাবরই আমার একটা টান রয়েছে।

তবে ঈদানীং খুব বেশি গাওয়া হয় না আমার। ভালো মানের কাজ হলেই কেবল করি। এই সময়ের গান কি আপনার শোনা হয়? কেমন লাগে? সামিনা চোধুরী উত্তরে বলেন, গানতো শোনা হয়ই। তবে সমস্যা হলো এখন সবাই গায়ক-গায়িকা হয়ে যাচ্ছে। আর একটি কথা-এ প্রজন্মের মধ্যে শিল্পী হবার চেষ্টা কম। শিল্পী হতে হলে শিখতে হবে, জানতে হবে, গান শুনতে হবে।

ভালো মানুষ হতে হবে। জনপ্রিয়তার পেছনে ছুটলে প্রকৃত শিল্পী হওয়া যায় না। ভালো গান গাওয়ার চেষ্টা করতে হবে। কিন্তু সেই চেষ্টাটা খুব কম দেখি। আমি আশা করবো গানের জায়গাটাতে চলতি প্রজন্ম যেন সৎ থাকার চেষ্টা করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য