দিনাজপুর সংবাদাতাঃ ২৪ আগষ্ট বৃহস্পতিবার বিকেলে শহরের বালুবাড়ীস্থ পল্লীশ্রী মিলনায়তনে পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টার-পিএসটিসি সংযোগ প্রকল্প দিনাজপুর আয়োজিত অনুকুল সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশ তৈরীর জন্য লোকাল এলিটদের নিয়ে মত বিনিময় সভা সম্পন্ন হয়েছে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক উত্তরবাংলার সম্পাদক মোঃ মতিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও প্রজেক্টরের মাধ্যমে পিএসটিসি’র বিভিন্ন কার্যক্রম উপস্থাপনা করেন সংযোগ প্রকল্প দিনাজপুরের জেলা সমন্বয়কারী সৈয়দা নুরে নাবিলা তাবাসসুম।

ওরিয়েন্টেশনে প্রশিক্ষক হিসেবে ছিলেন ফিল্ড সুপার ভাইজার মোঃ মামুনুর রহমান ও সহযোগী প্রশিক্ষক ছিলেন শাহনাজ পারভীন। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মরন ব্যাধি এইচআইভি/এইডস প্রতিরোধে সচেতনতার কোন বিকল্প নেই। ধর্মীয় অনুশাসন পালনসহ আমাদের প্রত্যেককে সজাগ ও সচেতন হতে হবে।

ঝুঁকিপূর্ণ যৌন কার্যক্রম থেকে আমাদের অবশ্যই বিরত থাকতে হবে। তিনি আরো বলেন, এইডস থেকে বাঁচার জন্য আমাদেরকে লজ্জাও দূর করতে হবে। কেননা বাঁচার জন্য জানার কোন বিকল্প নেই। সকলে মিলে জানতে হবে। এখানে কোন লজ্জার কিছু নেই। পরিবহন শ্রমিকসহ সকলেই এ বিষয়ে জানতে হবে।

তাহলেই আমরা আমাদের সমাজ থেকে এইচআইভি/এইডস বিদায় করতে পারবো। উক্ত প্রকল্পের উদ্দ্যেশ্যসমুহ ১৫ থেকে ২৪ বছর বয়সের ছেলে-মেয়ে, পরিবহণ শ্রমিক, ভাসমান যৌনকর্মী, ক্ষুদ্র ব্যবসায়ী, পথশিশু, ঝুকিপূর্ণ কাজে নিয়োজিত শিশু।

এছাড়াও উঠান বৈঠক, অভিভাবক, লোকাল কমিটির মেম্বারদের বৈঠক, এনজিও সমন্বয় সভা, রেফারেলের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান, জেলা প্রশাসনের সাথে সমন্বয় সভা, গণমাধ্যমের মাধ্যমে সচেতনতা করা, এইচআইভি/এইডস আক্রান্ত রোগীর চিকিৎসার ব্যবস্থা করাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

উক্ত মত বিনিময় সভায় মহিলা শ্রমিক লীগ, যুব শ্রমিক লীগ, কুলি শ্রমিক লীগ, ব্যবসায়ী সমিতি, সমাজসেবকসহ বিভিন্ন শ্রেণি পেশার ক্ষুদ্র ব্যবসায়ী অংশ নেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য