আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ ২৪ আগষ্ট নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে বৃহস্পতিবার গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখা বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে।

শহরের ডিবি রোডে নারী মুক্তি কেন্দ্র জেলা সভাপতি অধ্যাপক রোকেয়া খাতুনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মাকর্সবাদী জেলা আহবায়ক আহসানুল হাবীব সাঈদ, নারী মুক্তি কেন্দ্র জেলা সহ-সভাপতি সুভাসিনী দেবী, সদস্য শামীম আরা মিনা, নাট্যকর্মী শাহনাজ আমিন মুন্নি প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বক্তারা বলেন, আমাদের সমাজে নারীর জীবন প্রতিমুহুর্ত সংকটময়, বিপর্যকর আর লাঞ্ছনার। ধর্ষণ, গণধর্ষণ, এসিড নিক্ষেপ, বাল্য বিবাহ, যৌতুক, নারী ও শিশু পাচার, মৌলবাদ, ফতোয়া, সাম্প্রদায়িকতার বলি হচ্ছে নারীরা। বিজ্ঞাপন, নাটক, সিনেমা, ইন্টারনেটসহ সর্বত্র যে সাংস্কৃতিক আগ্রাসন সেই আগ্রাসনে আজ তরুণ-তরুণীরা মননশীলতা ধংস প্রায়।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র অতীত দিনের সকল গণতান্ত্রিক আন্দোলনের উত্তরাধিকারী ১৯৯৫ সালের ২৪ আগষ্ট দিনাজপুরে ইয়াসমিনকে ধর্ষণ ও হত্যার বিরুদ্ধে এক ঐতিহাসিক গণ অভ্যূত্থান ঘটেছিল। দিনাজপুরের এই গণঅভূত্থান ইতিহাসে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসাবে চিহ্নিত।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য