সম্ভাব্য জঙ্গি হামলার আশঙ্কায় হল্যান্ডের রটারডামে একটি রক কনসার্টের আয়োজন বাতিল করার পর নিকটবর্তী স্থান থেকে গ্যাস সিলিন্ডারবাহী এক ভ্যানচালককে আটক করেছে পুলিশ।

বুধবারের এ ঘটনায় গ্রেপ্তারকৃত ওই ভ্যানচালক স্পেনীয় নাগরিক এবং আটক ভ্যানটি স্পেনে রেজিস্ট্রেশন করা বলে জানিয়েছে পুলিশ। রটারডামের মাজিলো হলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ব্যান্ড আল্লাহ-লাসের কনসার্ট হওয়ার কথা ছিল। কিন্তু স্পেনীয় পুলিশের কাছ থেকে তথ্য পেয়ে কনসার্টটি বাতিল করে ডাচ কর্তৃপক্ষ।

তবে এই কনসার্টে হামলার হুমকির সঙ্গে গত সপ্তাহে স্পেনে হওয়া সন্ত্রাসী হামলার কোনো সম্পর্ক নেই বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন স্পেনের বিচার বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র। কিছুদিন ধরে চলা স্পেনের বেসামরিক রক্ষী বাহিনীর একটি তদন্তের সূত্র ধরে সম্ভাব্য হামলা হুমকি সম্পর্কে ডাচ পুলিশকে সতর্ক করে স্পেনীয় পুলিশ; রক্ষী বাহিনীর ওই তদন্তের সঙ্গে বার্সেলোনা ও ক্যামব্রিলসের ভ্যান হামলার প্রত্যক্ষ কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে সূত্রটি।

বার্সেলোনা ও ক্যামব্রিলসে ভ্যান হামলার দুটি ঘটনায় মোট ১৫ জন নিহত হয়। এক সংবাদ সম্মেলনে রটারডামের মেয়র আহমেদ আবুতালেব জানান, কনসার্টে সন্ত্রাসী হামলার আশঙ্কার সঙ্গে আটক ভ্যান চালকের কোনো সম্পর্ক আছে কি না তা পরিষ্কার নয়।ভ্যানটির লাইসেন্স প্লেট স্পেনের এবং কনসার্ট ভেন্যুর কাছ দিয়ে চক্কর কাটার সময় ভ্যানটি পুলিশের চোখে পড়ে বলে জানিয়েছেন আবুতালেব; তবে এ বিষয়ে ‘দ্রুততার সঙ্গে কোনো সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে’ সতর্ক করেছেন তিনি।

“এই মূহুর্তে এইসব তথ্য জোড়া দিয়ে গ্যাস সিলিন্ডার ব্যবহার করে হামলার পরিকল্পনা করা হয়েছিল ইত্যাদির মতো কোনো সিদ্ধান্ত টানা ভুল হবে, কারণ গত সপ্তাহের বার্সেলোনার ছবি এটি। আমাকে এ বিষেয়ে সতর্ক থাকতে হবে,” বলেন তিনি। আটক ভ্যানচালকের নাম জানা যায়নি, তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বোমা বিশেষজ্ঞদের একটি দল গ্যাস সিলন্ডারবাহী ভ্যানটি পরীক্ষা করে দেখছে। ভ্যানে কতগুলো সিলিন্ডার ছিল তা জানায়নি ডাচ কর্তৃপক্ষ।

পরে স্পেনের সন্ত্রাসবাদবিরোধী বাহিনীর বরাত দিয়ে সংবাদ সংস্থা ইউরোপা প্রেস জানায়, আটক ভ্যানচালকের সঙ্গে জিহাদী সন্ত্রাসবাদের কোনো যোগ নেই। ভ্যানে থাকা সিলিন্ডারগুলোও ঘরোয়া কাজে ব্যবহারের জন্যই নিয়ে যাওয়া হচ্ছিল। ডাচ পুলিশ জানিয়েছে, দর্শকদের জন্য দরজা খুলে দেওয়ার কিছুক্ষণ আগে সন্ধ্যার ৭টার দিকে আল্লাহ-লাসের কনসার্টটি বাতিল করা হয়।  কনসার্ট বাতিলের পর দর্শকদের চলে যেতে অনুরোধ করে পুলিশ, পরে তারা মাজিলো হলটির চারদিক ঘিরে রাখে। মাস নদীর তীরবর্তী একটি শস্য গুদামকে রূপান্তরিত করে মাজিলো হলটি বানানো হয়েছে।

রাত সাড়ে নয়টার দিকে ভ্যানচালককে আটকের আগ পর্যন্ত এ ঘটনায় কাউকে গ্রেপ্তার বা আটক করা হয়নি; কেউ আঘাতও পাননি বলে ডাচ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য