উত্তর কোরিয়া বলেছে, পরমাণু কর্মসূচিসহ অন্যান্য অত্যাধুনিক অস্ত্রের উন্নয়নের পরিকল্পনা থেকে তারা এক ইঞ্চিও সরে আসবে না। একই সঙ্গে শত্রুর হামলার হুমকি মোকাবেলায় এ কর্মসূচি অত্যন্ত যুক্তিসংগত বলেও দাবি করেছে দেশটি।

সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত জাতিসংঘ নিরস্ত্রীকরণ ফোরামে দেয়া বক্তব্যে উত্তর কোরিয়ার কূটনীতিক জো ইয়ং চোল আজ (মঙ্গলবার) বলেছেন, “নিজেদের আত্মরক্ষার জন্য যেকোনে অস্ত্র কর্মসূচিকে এগিয়ে নেয়া প্রতিটি দেশের আইনগত অধিকার। ফলে উত্তর কোরিয়া এই ইস্যু নিয়ে কখনোই আলোচনায় বসবে না।”

তিনি বলেন, “আত্মনির্ভরশীল পরমাণু কর্মসূচি নিয়ে পিয়ংইয়ং কোনো আলোচনা করতে ইচ্ছুক নয় এবং জাতীয় পরমাণু শক্তিকে জোরদার করার যে কর্মসূচি হাতে নেয়া হয়েছে সেখান থেকে উত্তর কোরিয়া এক ইঞ্চিও সরে আসবে না। আমেরিকার পক্ষ থেকে উত্তর কোরিয়ার ওপর অব্যাহত পরমাণু হামলার হুমকি থাকায় তার দেশ পরমাণু কর্মসূচি অব্যাহত রাখবে।”

আমেরিকার সঙ্গে দক্ষিণ কোরিয়ার চলমান সামরিক মহড়া কোরিয় উপদ্বীপের পরিস্থিতি আরো বিপদজ্জনক অবস্থার দিকে ঠেলে দেবে বলেও উল্লেখ করেন তিনি। চোল বলেন, এ মহড়া ‘আগুনে পেট্রোল ঢালার শামিল’ এবং এতে উত্তেজনা আরো তুঙ্গে উঠবে। উত্তর কোরিয়ার এ কূটনীতিক আরো বলেন, তার দেশ এ মহড়াকে শত্রুতামূলক তৎপরতা ও যুদ্ধের অনুশীলন বলে মনে করছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য