স্পেনের বার্সেলোনা শহরের একটি পর্যটন এলাকায় যে ভ্যান দিয়ে হামলা চালিয়ে ১৩ জনকে হত্যা করা হয়েছে তার চালক সম্ভবত এখনো জীবিত আছেন এবং পালিয়ে বেড়াচ্ছেন।

স্পেনের পুলিশ এ রকমটাই মনে করছে এবং মরক্কোতে জন্ম নেওয়া ওই চালককে ধরতে নতুন করে অভিযান শুরু করেছে বলে জানিয়েছে বিবিসি।

সন্দেহভাজন ওই চালকের নাম ইউনেস আবুইয়াকুব বলে জানিয়েছে স্পেনের গণমাধ্যম। এর আগে প্রধান সন্দেহভাজন হিসেবে ১৭ বছর বয়সী মুসা অউকবিরের কথা বলা হয়েছিল। অউকবির বার্সেলোনার পশ্চিমে দিকের শহর ক্যামব্রিলসে আরেকটি ভ্যান হামলার চেষ্টায় সময় পুলিশের গুলিতে নিহত হয়েছে।

পুলিশ বলছে, সন্দেহভাজনরা আরো নিখুঁত হামলা চালানোর পরিকল্পনা করছে। বুধবার আলকানার শহরে বিস্ফোরণের পর ষড়যন্ত্রকারীরা বোমার উপাদানের অভাবে পড়ে তাই তারা গাড়ি ব্যবহার করে অপেক্ষাকৃত সহজ হামলার পথ বেছে নিয়েছে বলে জানিয়েছে পুলিশ।

২২ বছর বয়সী আবুইয়াকুব বার্সেলোনার উত্তরে রিপোল শহরে বসবাস করতো বলে জানা গেছে। পুলিশ শুক্রবার রিপোল থেকে তিনজনকে এবং আলকানার থেকে একজনকে গ্রেপ্তার করেছে।

প্রথমদিকে অউকবিরকে প্রধান সন্দেহভাজন হিসেবে দেখা হচ্ছিল; কিন্তু পরে শুক্রবার রাতে পুলিশ প্রধান যোশেফ ট্রাপেরো স্থানীয় টেলিভিশনকে জানান, অউকবির হামলাকারী ভ্যানটির চালক ছিলেন এই তত্ত্ব ‘ওজন হারিয়েছে’।

এল পায়িস সংবাদপত্র জানিয়েছে, আবুইয়াকুবই প্রধান সন্দেহভাজন এ ধারণা ক্রমেই দৃঢ় হচ্ছে।

বার্সেলোনায় হামলা চালানোর জন্য ব্যবহৃত ভ্যানটি অউকবির তার ভাইয়ের নথিপত্র ব্যবহার করে ভাড়া করেছিলেন বলে ধারণা করা হচ্ছে। বার্সেলোনায় হামলার কয়েক ঘন্টা পর উত্তর দিকের শহর ভিকেতে আরো একটি ভাড়া গাড়ি পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। এই গাড়িটি ব্যবহার করে হামলাকারীরা বার্সেলোনা থেকে পালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার বার্সেলোনায় হামলার কয়েক ঘন্টা পর শুক্রবার ভোররাতে আরেকটি গাড়ি নিয়ে ক্যামব্রিলসে হামলা চালিয়ে এক নারীকে হত্যা ও আরো ছয়জনকে আহত করে সন্ত্রাসীরা। এ সময় হামলাকারীদের গাড়িটি উল্টে গেলে গাড়িটি থেকে বের হয়ে আসা পাঁচ হামলাকারীকে গুলি করে হত্যা করে পুলিশ। এখানে নিহতদের মধ্যে অউকবিরও ছিল।

অপরদিকে রিপোল থেকে গ্রেপ্তার হওয়া তিন ব্যক্তির মধ্যে অউকবিরের ভাই দ্রিসও আছে। জানা গেছে, সে স্বেচ্ছায় পুলিশের কাছে ধরা দিয়েছে এবং হামলার ঘটনায় সে জড়িত ছিল না বলে দাবি করেছে। তার নথি চুরি করে ভ্যান ভাড়া করতে ব্যবহার করা হয়েছে বলে পুলিশকে জানিয়েছেন দ্রিস।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য