দিনাজপুর সদরঃ দিনাজপুরে শোক, বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ৪২তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০১৭ পালিত হয়েছে। মঙ্গলবার (১৫ আগষ্ট) এ উপলক্ষে আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানান কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, শোক সভা, কুরআনখানি, রক্তদান কর্মসূচী, দোয়া ও মিলাদ মাহফিল, দুঃস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ ইত্যাদি। দিনাজপুর জেলা আওয়ামী লীগের কর্মসূচীর মধ্যে ছিল সকাল ৬টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনিমিতকরন, সকাল ৭ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন চত্তরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ।
সকাল ৯টায় জেলা প্রশাসনের উদ্যোগে একোডেমী স্কুল মাঠ হতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসন চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসন চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। র‌্যালীতে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আজিজুল ইমাম চৌধুরী, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, পুলিশ সুপার মো. হামিদুল আলম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদুল ইসলাম, শহর আওয়ামীলীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, কোতয়ালী আ’লীগের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চনসহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্চাসেবক লীগ, শ্রমিকলীগ, মহিলালীগ, তরুনলীগ, কৃষকলীগ ও সকল অঙ্গ-সহযোগি সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী, স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী, শহরের বিভিন্ন সরকারী-বেসরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করে।  পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এছাড়া জেলার ১৩ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

হাবিপ্রবিঃ এদিকে যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস ২০১৭ পালিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে একাডেমিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। সকাল ৯টায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. ম. আবুল কাসেম’র নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীগণ কালো ব্যাচ ধারণ করেন। এরপর এক শোক র‌্যালী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. ম. আবুল কাসেম’র জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আতœার প্রতি শ্রদ্ধা জানাতে তাঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর ক্রমান্বয়ে পুষ্পমাল্য অর্পণ করেন- শিক্ষক সমিতি, প্রগতিশীল শিক্ষক ফোরাম, প্রগতিশীল কর্মকর্তা পরিষদ, হলসমূহ, বাংলাদেশ ছাত্রলীগ হাবিপ্রবি শাখা, প্রগতিশীল কর্মচারী পরিষদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন।

কাহারোলঃ সারাদেশের ন্যায় কাহারোলেও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। ১৫ আগষ্ট’১৭ সকাল সাড়ে ৯টার সময় দিবসটি পালন উপলক্ষ্যে দিনাজপুরের কাহারোল উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনগুলো জাতীয় শোক দিবসে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি উৎযাপন করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকীতে উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের যৌথ উদ্যোগে স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্র/ছাত্রীদের নিয়ে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা পরিষদ চত্বর হতে বের হয়ে উপজেলা সদরে প্রধান সড়ক সমূহ প্রদক্ষিন করেন। র‌্যালীর পূর্বে উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা চেয়ারম্যান মোঃ মামুনুর রশিদ চৌধুরী ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লা, জেলা কৃষক লীগের সহ-সভাপতি ও উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু গোপেশ চন্দ্র রায়, আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক শাহনেওয়াজ বাবু, সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেন, মোঃ কামাল হোসেন, ত্রাণ ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক মোঃ সফিকুল ইসলাম, আ’লীগ নেতা মোঃ মনসুর আলী, কাহারোল প্রেস ক্লাবের সভাপতি এ,কে,এম ইব্রাহীম খলিল, সহ-সভাপতি মোঃ আব্দুল্লাহ, সাধারন সম্পাদক মোঃ আমিনুল ইসলাম, উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের যুগ্ম আহবায়ক সুকুমার রায়, দপ্তর সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, স্বেচ্ছা সেবকলীগের সাধারণ সম্পাদক মোঃ আব্দুল লতিফসহ আওয়ামীলীগের সহযোগী সংগঠনের সভাপতি/ সাধারণ সম্পাদক বৃন্দ পৃথক পৃথক ভাবে শ্রদ্ধা নিবেদন করেন এবং দিবসটি উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীরা বিভিন্ন চিত্রাংকন প্রতিযোগীতায় অংশ গ্রহণ করেন।

হাকিমপুরঃ দিনাজপুরের হাকিমপুরে মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ৪২ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় পালিত হয়। উপজেলা পশাসনের উদ্যোগে এর আয়োজন করা হয়। উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ইউএনও মোসা. শুকরিয়া পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন মন্ডল, এএসপি (হাকিমপুর সার্কেল) খাইরুল আলম, ওসি আব্দুস সবুর, আ.লীগ নেতা প্রভাষক আব্দুস সাত্তার মন্ডল, হারুন উর রশিদ হারুন, কামাল হোসেন রাজ, হাকিমপুর (হিলি) পৌর মেয়র জামিল হোসেন চলন্ত প্রমুখ। শেষে শিশু-কিশোরদের অংশগ্রহনে চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

বীরগঞ্জঃ বীরগঞ্জে মঙ্গলবার বঙ্গবন্ধুর শহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের দীর্ঘ জীবন আলোচনা করেন।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলম হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, ওসি আবু আক্ কাছ আহ্ মদ, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মোঃ নুর ইসলাম, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মোঃ ইয়াছিন আলী, জেলা সৈনিক লীগের আহবায়ক মোঃ কামাল হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সহকারী অধ্যাপক কালিপদ রায়, দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ সভাপতি এমএ খালেক, আওয়মী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, সেচ্ছা-সেবকলীগ ও কৃষকলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন কৃষি সম্প্রসারন অফিসার অরুন চন্দ্র রায়।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে মঙ্গলবার ১৫ আগষ্ঠ জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২ তম শাহাদৎ বার্ষিকি ও জাতীয় শোক দিবস উপলক্ষে, উপজেলা প্রসাশনের উদ্যোগে শোক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯ টায় উপজেলা চত্তর থেকে একটি শোক র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিন করে পূনঃরায় উপজেলা চত্তরে এসে শেষ হয়। র‌্যালী শেষে উপজেলা চত্তরে, জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজা’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি হায়দার আলী শাহ,সাধারন সম্পাদক মুফিকুর রহমান বাবুল, সহকারী কমিশনার ভুমি নাসিম আহম্মে, উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ নাসিম হাবিব, বঙ্গবন্ধু ডিগ্রী কলেজের অধ্যক্ষ মাসুদুর রহমান প্রমুখ। শোক র‌্যালী ও আলোচনা সভায় উপজেলা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, উপজেলা প্রসাশনের বিভিন্ন স্থরের কর্মকর্তা-কর্মচারী বৃন্দ ও উপজেলার বিভিন্ন শ্রেনী পেশার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বড়পুকুরিয়াঃ দিনাজপুরের বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর উদ্যোগে, গতকাল মঙ্গরবার ১৫ আগষ্ট জাতীর জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদৎ বার্ষিকি ও জাতীয় শোক দিবস উপলক্ষে শোক র‌্যালী ও শোক সভা অনুষ্ঠিত হয়েছে।
জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ১০ টায় একটি শোক র‌্যালী, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর প্রসাশনিক চত্তর থেকে বের হয়ে ঞনিটির আবাসীক মনমলাই সভাকক্ষের সামনে এসে শেষ হয়। র‌্যালী শেষে মনমলাই সভাকক্ষে একটি শোকসভা অনুষ্ঠিত হয়। শোকসভায় বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর মহা-ব্যবস্থাপক (হিসাব) আব্দুল মান্নান পাঠোয়ারীর সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে বক্তব্য রাখেন বড়পুকুরিয়া কোলমাইনিং কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মেদ। এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহাব্যবস্থাপক( সার্পেস অপরেশন) এবিএম কামরুজ্জামান, মহাব্যবস্থাপক(প্রসাশন) শরিফুল হক, বড়পুকুরিয়া কোলমাইনিং কোম্পানীর অফিসার্স এসোসিয়েশনের সাধারন সম্পাদক প্রকৌশলী মামুনুর রশিদ, সিবিএর সাবেক সাধারন সম্পাদক জাহাঙ্গির আলম প্রমুখ।

ঘোড়াঘাটঃ আজ ১৫ আগষ্ট স্বাধীনতার স্হপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদত বাষির্কী ও জাতীয় শোক দিবস।এ উপলক্ষে দিনাজপুরের ঘোড়াঘাটে যথাযথ মর্যাদয়ে দিবসটি উদ্ যাপন করা হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা অধিদপ্তর আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিন ও উপজেলা মুক্তিযুদ্ধা কমান্ডার অধীর সরকারের নেতৃত্ব শোক র্র্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের সভাপতিত্বে শোক ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। এতে বক্তব্য রাখেন,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন,থানা অফিসার ইনচার্জ মোঃইসরাইল হোসেন, উপজেলা নির্বাচন অফিসার মোঃ ইবনে ফজল,মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শাহাদৎ হোসেন,একাডেমি সুপারভাইজার ধ্বীরাজ সরকার,কৃষি কর্মকর্তা’ এখলাস হোসেন প্রমুখ।উপজেলা প্রশাসনের আয়োজনে কবিতা আবৃতি ও চিত্রাংকন হয়েছে। অন্যদিকে ঘোড়াঘাট উপজেলা আওয়ামীলীগ আয়োজনে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃআব্দুর রাফে খন্দকার সাহানশার নেতৃত্বে শোক র্র্যালী রানীগঞ্জ বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।বিকাল ৪টায় উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃআব্দুল কাদের আতোয়ারের সভাপতিত্বে শোক ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন,দিনাজপুর-৬ জাতীয় সংসদ সদস্য মোঃশিবলী সাদিক।অন্যদের মধো বক্তব্য রাখেন,উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ আব্দুর রাফে খন্দকার সাহানশা, যুগ্নসম্পাদক মোঃজহুরুল আলম,সাংগঠনিক সম্পাদক সতের আলী, মোঃ ময়েন মাষ্টার,রিপন সরকার, দপ্তর সম্পাদক মনোরঞ্জন মোহন্ত ভুট্টু,যুব ও ক্রিড়া সম্পাদক আব্দুল হামিদ,পৌর আওয়ামীলীগের আহবায়ক মোঃবেলাল মন্ডল, যুগ্নআহবায়ক আশাদুজ্জামান ভুট্টু,প্রাক্তন যুগ্নআহবায়ক মোঃরহিম,উপজেলা কৃষকলীগ সভাপতি মোঃশহিদুল ইসলাম। সিংড়া আওয়ামীলীগের সভাপতি মোঃআমজাদ হোসেন,সিংড়া ইউপির চেয়ার ম্যান ও সিংড়া আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোঃ আব্দুল মান্নান মন্ডল, বুলাকীপুর আওয়ামীলীগের সভাপতি মোঃ রফিকুল ইসলাম,সাধারন সম্পাদক বদরুল আলম,পালশা আওয়ামীলিগের সভাপতি মোঃ গফুর মোল্লা,সাধারন সম্পাদক মোঃ ফয়সাল আলম,ঘোড়াঘাট আওয়ামীলীগের সভাপতি মোঃ আবুলবাশার, সাধার’ন সম্পাদক মোঃশহিদুল ইসলাম,উ’পজেলা যু্বলীগের আহবায়ক মোঃজাহাঙ্গীর, যুগ্নআহবায়ক নিরুপ সাহা।ঘোড়াঘাটে ছাত্রলীগের সভাপতি মোঃআপন কবির ফিরোজ ও সাধারন সম্পাদক মোঃশাহাজাহান শ্যামের নেতৃত্বে শোক র্র্যালী বের হয়।উপজেলার শিক্ষা প্রতিষ্টান ঘোড়াঘাট ডিগ্রি কলেজ, রানীগঞ্জ মহিলা ডিগ্রি কলেজ,ঘোড়াঘাট মহিলা ডিগ্রি কলেজ,রানীগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ,ঘোড়াঘাট স্কুল অ্যান্ড কলেজ,হরিপাড়া উচ্চ বিদ্যালয়, বলাহার উচ্চবিদ্যালয়,গোপালপুর উচ্চ বিদ্যালয়,ঘোড়াঘাট আর সি উচ্চ বিদ্যালয়, শাহ ইসমাইল গাজি(রঃ)বালিকা বিদ্যালয়,নুরজাহানপুর অবঃ সাময়িক উচ্চ বিদ্যালয়,ডুগডুগিহাট উচ্চ বিদ্যালয়,ওসমানপুর উচ্চ বিদ্যালয়, ওসমানপুর বালিকা উচ্চ বিদ্যালয়,জয়রামপুর উচ্চ বিদ্যালয়,বরাতীপুর উচ্চ বিত্যালয়,চাটশাল উচ্চ বিদ্যালয়,সহ উপজেলার প্রাথমিক,মাধ্যমিক,মাদ্রাসা, কলেজ ও কারিগরি কলেজে দিবসটি যথাযথ ভাবে পালন করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য