দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে ভোটার তালিকা হালনাগাদে নতুন ভোটার অন্তর্ভূক্ত হয়েছে ৪১ হাজার ৫৮৭ জন। মৃত্যু ও স্থানান্তরসহ অন্যান্য কারণে বাদ পড়েছে ৩৩ হাজার ৯২৫ জন। তবে পুরুষের চেয়ে ৩ হাজার ৯২৭ নারী ভোটার বেশী তালিকাভূক্ত হয়েছে।

দিনাজপুর জেলা নির্বাচন কর্মকর্তা মোছাঃ জাকিয়া সুলতানা জানান, গত ২৫ জুলাই থেকে ৯ আগষ্ট পর্যন্ত নির্বাচন অফিসের নিয়ন্ত্রনাধীন কাঠকর্মীরা নতুন ভোটার ও মৃত ব্যক্তিদের তথ্য সংগ্রহ করেন। এতে জেলার ১৩টি উপজেলায় ৪১ হাজার ৫৮৭ জন নতুন ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হওয়ার জন্য ফরম পূরণ করে। এর মধ্যে ২২ হাজার ৭৫৭ জন মহিলা ও ১৮ হাজার ৮৩০ পুরুষ।

মৃত্যুবরণ করায় ভোটার তালিকা থেকে বাদ পড়েছে ৩৩ হাজার ৯২৫ জন ভোটার। মৃত্যুবরণ ও নতুন ভোটার তালিকা অন্তর্ভূক্তি নিয়ে জেলায় নতুন ভোটার বেড়েছে ৭ হাজার ৬৬২ জন। এছাড়া অন্য স্থান থেকে দিনাজপুরে স্থানান্তরের জন্য আবেদন করেছে ১ হাজার ৮০৭ জন।

নির্বাচন কর্মকর্তা জানান, জেলার ১৩ উপজেলার মধ্যে বীরগঞ্জে নতুর ভোটার হওয়ার জন্য আবেদন ফরম পুরণ করেছে ৩৬৮৫ জন, মারা যাওয়ায় বাদ পড়েছে ২৯৮১ জন। কাহারোলে আবেদন করেছে ১৯৬৫ জন ও বাদ পড়েছে ২৫৮৭ জন, বিরলে আবেদন করেছে ৩৪১৭ ও বাদ পড়েছে ৩০৩৪ জন, বোচাগঞ্জে আবেদন করেছে ২১৮০ জন ও বাদ পড়েছে ২৭৯১ জন, দিনাজপুর সদর উপজেলায় আবেদন করেছে ৫৫১৭ জন ও বাদ পড়েছে ৫১৩৬ জন, চিরিরবন্দরে আবেদন করেছে ৩৫৪৯ জন ও বাদ পড়েছে ৪২২১ জন, খানসামায় আদেন করেছে ২১৭৬ জন ও বাদ পড়েছে ১৪৭২ জন, পার্বতীপুরে আবেদন করেছে ৫৬৯৬ জন ও বাদ পড়েছে ৩২৪০ জন, ফুলবাড়ীতে আবেদন করেছে ৩০১৬ জন ও বাদ পড়েছে ২১৭৮ জন, নবাবগঞ্জে আবেদন করেছে ৪০৭৪ জন ও বাদ পড়েছে ২৫০০ জন, বিরামপুরে আবেদন করেছে ২৬৮৭ জন ও বাদ পড়েছে ১৭০৭ জন, হাকিমপুরে আবেদন করেছে ১৫৭৩ জন ও বাদ পড়েছে ৬৯৪ এবং ঘোড়াগাট উপজেলায় নতুন ভোটারের জন্য আবেদন ফরম পুরণ করেছে ২০৮২ জন ও মৃত্যুবরণ করায় বাদ পড়েছে ১৩৮৪ জন।

জেলা নির্বাচন কর্মকর্তা মোছাঃ জাকিয়া সুলতানা আরো জানান, ভোটার তালিকা হালনাগাদ কর্মকসূচীর আগে জেলায় মোট ভোটার ছিল ২১ লাখ ৬১ হাজার ১৫০ জন। তিনি জানান আগামী ২০ আগষ্ট হতে ৫ নভেম্বর পর্যন্ত ছবি তোলা ও আঙ্গুলের ছাপ নেয়া হবে। জেলার ৯ টি পৌরসভা ও ১০২টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নে একটি করে ছতি তোলা ও নিবন্ধন করা হবে। এ সময়ের মধ্যে যারা নিবন্ধন ফরম পূরণ করতে পারেননি তারাও নিজ নিজ কেন্দ্রে যোগাযোগের মাধ্যমে নিবন্ধন ফরম পূরন করে ভোটার হতে পারবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য