ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করেছে দিনাজপুরের বড়পুকুরিয়া খনির ক্ষতিগ্রস্থ এলাকায়, পানি বন্দি হয়ে পড়েছে, খনি এলাকার ১০ গ্রামের কয়েক হাজার মানুষ। বড়পুকুরিয়া-ফুলবাড়ী সংযোগ সড়কটির উপর দিয়ে এখন চার থেকে পাচঁ ফুট পানি প্রবাহিত হচ্ছে, ফলে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে, বড়পুকুরিয়া ক্ষতিগ্রস্থ এলাকার সাথে।

সরজমিনে দেখাযায়, বড়পুকুরিয়া খনির ক্ষতিগ্রস্থ এলাকা, পাতড়াপাড়া, বাশঁপুকুর, পাতিগ্রামসহ ১০টি গ্রামের সাথে শহরের যোগাযোগ একেবারে বিছিন্ন হয়ে পড়েছে। ফুলবাড়ী-বড়পুকুরিয়া সড়কটি, বড়পুকুরিয়া ভায়া হয়ে খয়েরপুকুর হাট থেকে যাতায়াতের এক মাত্র মাধ্যম। এই রাস্তাটি এখন চলাচলের অযোগ্য হয়ে পড়ায়, বড়পুকুরিয়াসহ ওই এলাকার সরদারপাড়া, খলিলপুর, সুলতানপুর, গ্রামের মানুষের যোগাযোগ একেবারে বিছিন্ন হয়ে পড়েছে। এছাড়া বড়পুকুরিয়া খনির কারনে সৃষ্ট জলাশয়ের পানি বৃদ্ধি পেয়ে পাতরাপাড়া, বাশঁপুকুর, পাতিগ্রামে প্রবেশ করেছে। ফলে ওই এই এলাকার মানুষ এখন জিবনের ঝুঁকি নিয়ে বসবাস করছেন।

ক্ষতিগ্রস্থ গ্রামবাসীদের গঠিত জিবন ও পরিবেশ রক্ষা কমিটির আহবায়ক মশিউর রহমান বুলবুল বলেছেন, ফুলবাড়ী-বড়পুকুরিয়া সংযোগ সড়কটি মেরামত করার জন্য খনি কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করা সত্বেও খনি কর্তৃপক্ষ তা করেনি। তবে খনি কর্তৃপক্ষ বলছেন এই রাস্তাটি ক্ষতিগ্রস্থ এলাকার অধিগ্রহন কৃত এলাকায় পড়েছে, এজন্য স্থানীয় সরকার মন্ত্রনালয়সহ স্থানীয় প্রসাশনকে রাস্তাটি বাইপাস করার জন্য কয়েকবার অনুরোধ জানিয়ে আবেদন করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য