ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি তার দ্বিতীয় মেয়াদে তিনজন নারীকে ভাইস প্রেসিডেন্ট ও সহকারী হিসেবে নিয়োগ দিয়েছেন। গতকাল (বুধবার) আলাদা তিনটি ডিক্রিতে তিনি এ নিয়োগ দেন।

এর মধ্যে মাসুমেহ এবতেকারকে নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া, আইন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে জোনেইদিকে। রুহানির প্রথম মেয়াদে মাসুমে এবতেকার পরিবেশ অধিদপ্তরের প্রধান ছিলেন আর আইন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পাওয়া জোনেইদি হচ্ছেন তেহরান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক।

প্রেসিডেন্ট হাসান রুহানির প্রশাসনে নাগরিক অধিকার বিষয়ক সহকারী হিসেবে কাজ করবেন শাহীনদোখত মোলাভার্দি। তিনি আগের দফায় রুহানি প্রশাসনে নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গত মঙ্গলবার জাতীয় সংসদের কাছে প্রেসিডেন্ট রুহানি তার নতুন মন্ত্রিসভার ১৭ সদস্যের নাম প্রস্তাব করেছেন। তবে বিজ্ঞান, গবেষণ ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রীত্বের জন্য এখনো পর্যন্ত কাউকে চূড়ান্তভাবে মনোনীত করা হয় নি। এ পদে নিয়োগ পেলে রুহানি সরকারে ১৮ জন ব্যক্তি পূর্ণাঙ্গ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য