ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা ভূমি অফিস দালাল ও দুনীতি মুক্ত এবং আধুনিকায়নের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত দায়িত্ব সহকারী কমিশনার (ভূমি) টি এম এ মমিন গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছেন।

সাধারন মানুষ যাতে ভূমি সংক্রান্ত কাজে প্রতারনার শিকার না হয়।অনলাইনে জমির পর্চার আবেদন এবং বিতরণ করা হচ্ছে।সম্পূর্ণ অফিসটিকে সিসি ক্যামেরার আওতায় নিয়ণ্ত্রন করা হচ্ছে। ভূমি অফিসে দালালমুক্ত করা সহ অবৈধ্য লেনদেন যাতে কেউ না করতে পারে সে জন্য ভূমি অফিসের সামনে সিসি ক্যামেরা স্হাপন করা হয়েছে।

এ ছাড়া নির্বাহী কর্মকর্তা টিএম এ মমিন নিজ উদ্যোগে জনসচেতনার জন্য উপজেলা পরিষদ, উপজেলা ভূমি অফিস, উপজেলা চেয়ারম্যান অফিস,উপজেলার প্রতিটি ইউনিয়ন পরিষদ,ইউনিয়ন ভূমি অফিস ও এলাকার গুরুত্ব পূর্ণ জনবহুল স্হানগুলোতে ফেস্টুন লটকিয়ে দিয়েছেন।সাধারন মানুষকে সচেতন করার জন্য খোলা হয়েছে হেল্প ডেস্ক। নিজ উদ্যোগে তিনি চার ধরনের ফেস্টুন করেছেন।

এর মধো রয়েছে একটি ভূমি উন্নয়ন কর(খাজনা) নিয়মিত পরিশোধ করে মালিকানাভূক্ত ও দখল বজায় রাখা সংক্রান্ত পর পর দুই বছর খাজনা পরিশোধ না করলে সার্টিফিকেট মামলা সংক্রান্ত ও জমি নিলামে বিক্রি অথবা ১নং খাস খতিয়ানভুক্ত করে সরকারের দখলে নেওয়া সংক্রান্ত।নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন বলেন,অধিকাংশ মানুষ ভূমি আইন বিষয়ে জানেন না।

তাই তিনি সাধারন মানুষকে সচেতন করতে এবং দালাল ও দুনীতি মুক্ত উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিস গড়তে এ সব পদক্ষেপ নিয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য