সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, তার দেশসহ সবগুলো আরব দেশের বিরুদ্ধে বিদেশি ষড়যন্ত্রের ধরণ একই রকম এবং এই ষড়যন্ত্রের ব্যাপারে সাধারণ মানুষের সচেতনতাও অনেক বেড়েছে।

রাজধানী দামেস্ক সফররত তিউনিশিয়ার একটি সংসদীয় প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতে প্রেসিডেন্ট আসাদ এ মন্তব্য করেন। তিনি বলেন, সবগুলো আরব দেশের একইরকম দুর্বলতা রয়েছে। এ কারণে এসব দেশের বিরুদ্ধে বিদেশিদের ষড়যন্ত্রের ধরনও একইরকম।

আসাদ বলেন, তবে তারা আলাদা আলাদা নামে বিভিন্ন দেশে নিজেদের ষড়যন্ত্র বাস্তবায়ন করছে। এসব ষড়যন্ত্রের মূল উদ্দেশ্য আরব দেশগুলোকে ভেঙে টুকরো টুকরো ফেলা।

সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, কিন্তু এসব দেশের জনগণের মধ্যে সচেতনা বেড়ে গেছে বলে পার্লামেন্টগুলোর দায়িত্বও বহুগুণে বেড়ে গেছে। পার্লামেন্ট সদস্যদেরকে এখন বিদেশিদের সড়যন্ত্র বাস্তবায়নের পথে শক্ত প্রতিবন্ধকতা তৈরি করতে হবে।

সাক্ষাতে সিরিয়ার সংসদীয় প্রতিনিধিদলের প্রধান মুবারকা ব্রাহিমি বলেন, সিরিয়ার জনগণ উগ্র তাকফিরি সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে বিশাল সাফল্য দেখিয়েছে। তিউনিশিয়ার জনগণ যে এই যুদ্ধে সিরিয়া সরকারের পাশে রয়েছে তা জানানোর জন্যই তারা মূলত এ সফর করছেন। তিউনিশিয়ার সংসদীয় প্রদিনিধিদলটি সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেমের সঙ্গেও সাক্ষাৎ করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য